A R Rahman

শাবানা-নন্দিতার সমকাম প্রেমের ছবিতে সুরকার রহমান, তবু সমকামিতা নিয়ে ভিন্ন মত সুরকারের

বিতর্ক থেকে যোজন দূরে। কাজের বাইরে অন্য কিছু নিয়ে কথা বলতে বিশেষ স্বচ্ছন্দ নন অস্কারজয়ী সুরকার এআর রহমান। এ বার সমকামী সম্পর্ক নিয়ে কী বললেন তিনি?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১৭:০৪
Share:

সমকমী সম্পর্ক প্রসঙ্গে রহমনের মতামত। — ফাইল চিত্র।

অস্কারজয়ী খ্যাতনামী সঙ্গীত পরিচালক এআর রহমান। তাঁর সঙ্গে কাজ করার স্বপ্ন দেখেন বহু নামী-দামি পরিচালক কিংবা সঙ্গীতশিল্পী। তবে কাজের ক্ষেত্রে কোন দিকটা বেশি গুরুত্ব পায় তাঁর কাছে? জীবনের মূল্যবোধ কি তাঁর কাজকে প্রভাবিত করে? নাহ্, ব্যক্তিগত মূল্যবোধ কখনওই তাঁর কাজের অন্তরায় হয়ে দাঁড়ায়নি। রহমান দেখেন, সেই ছবির মাধ্যমে পরিচালক গুরুত্বপূর্ণ কিছু বলতে চাইছেন কি না। এই প্রসঙ্গে অস্কারজয়ী পরিচালক তাঁর সুর করা ছবি ‘ফায়ার’-এর প্রসঙ্গ টানেন।

Advertisement

শাবানা আজমি ও নন্দিতা দাস অভিনীত ‘ফায়ার’ ছবি মুক্তি পায় ১৯৯৬ সালে। দুই জায়ের সমকামী সম্পর্কের গল্প বলে এই ছবি। পরিচালনায় ছিলেন দীপা মেহতা। এই ছবি নিয়ে কম সমালোচনা হয়নি সেই সময়। দুই জায়ের সমকামী সম্পর্ক নিয়ে দেশ জুড়ে বিতর্ক ছ়ড়িয়ে পড়ে। কেন্দ্রীয় তথ্যসম্প্রচার মন্ত্রক এই ছবির প্রেক্ষাগৃহে মুক্তি নিয়ে আপত্তি তোলে। যদিও দু’বছর পর মুক্তি পায় এই ছবি। তবে এই ছবির গল্পের সঙ্গে মূল্যবোধের ফারাক ছিল রহমানেরও।

সুরকারের কথায়, ‘‘আমি ফায়ার ছবিতে কাজ করেছি। সেটি একটি সমকামী সম্পর্কের গল্প। যদিও এটা আমার মূল্যবোধের সঙ্গে খাপ খায় না। আমি সমকামী সম্পর্কে বিশ্বাস করি না। কিন্তু আমার মনে হয়েছিল, মানবিকতার পাশে তো আমি থাকতেই পারি।’’

Advertisement

আসলে রহমান জানান, জীবনে চলার পথে অনেক অভিজ্ঞতা সংগ্রহ করেছেন। যা দেশ-দুনিয়া সম্পর্কে তাঁর ধারণা গড়ে তুলেছে। তবে তাঁর ব্যক্তিগত বিশ্বাস তাঁর কাজের মাঝে আসেনি কখনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন