Karar oi louho kopat controversy

রহমানের ‘কারার ঐ লৌহ কপাট’-এ কণ্ঠ দিয়েছেন তীর্থ ভট্টাচার্য, তাঁর কী বক্তব্য? শুনল আনন্দবাজার অনলাইন

গত ২৪ ঘণ্টায় ‘পিপ্পা’ ছবির গান নিয়ে তোলপাড় হয়ে গিয়েছে। যে গানটির সুর করেছেন এ আর রহমান। কণ্ঠ দিয়েছেন একাধিক বাঙালি গায়ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৮:৩৮
Share:

(বাঁ দিকে) এ আর রহমান। তীর্থ ভট্টাচার্য (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

গত ২৪ ঘণ্টায় বিতর্কের জল অনেক দূর গড়িয়েছে। ‘মিউজ়িক মায়েস্ত্রো’ এ আর রহমানের বিরুদ্ধে কাজী নজরুল ইসলামের সুর বিকৃত করার অভিযোগ উঠেছে। ‘পিপ্পা’ ছবির ‘কারার ঐ লৌহ কপাট’ গান নিয়ে তর্কবিতর্ক চলছেই। গানটিতে কণ্ঠ দিয়েছেন একাধিক বাঙালি শিল্পী। উদ্যোক্তা রাহুল দত্ত। কণ্ঠ দিয়েছেন তীর্থ ভট্টাচার্য, পীযূষ দাশ, শালিনী মুখোপাধ্যায়, দিলাশা চৌধুরী, শ্রয়ী পাল প্রমুখ। আনন্দবাজার অনলাইনের তরফে যোগাযোগ করা হয় তীর্থর সঙ্গে। লোকসঙ্গীত শিল্পী হিসাবে পরিচিত তিনি।

Advertisement

এই গানটি যখন তাঁরা রেকর্ড করেছিলেন, সেই মুহূর্তে কি মাথায় কোনও প্রশ্ন আসেনি? তীর্থর উত্তর, “আমি এক জন পেশাদার গায়ক। আমরা গান গেয়ে জীবিকা অর্জন করি। বরাবর আমার কাজই কথা বলেছে। ‘পিপ্পা’র এই গানটি নিয়ে আমার কিছু বলার নেই। কাজী নজরুল ইসলাম আমার প্রাণের মানুষ। আমি ওঁর গান আগেও গেয়েছি। অনেকে পছন্দও করেছেন। কিন্তু ‘পিপ্পা’র গানটি নিয়ে যা চলছে, ব্যক্তিগত ভাবে তা নিয়ে কিছু বলার নেই। একটা কাজ এসেছিল আমি সেই কাজটি করেছিলাম। ভবিষ্যতে আরও কিছু কাজ করব যার মাধ্যমে আমার মানসিকতা, বিশ্বাস প্রকাশ পাবে। লোকগানে আমি বাঁচি। বিশ্বাস করি কাজী নজরুল, রবি ঠাকুর আমার অন্তরে আছেন। তাঁরাই আমায় দিয়ে কাজ করিয়ে নেন। আমার ঈশ্বর আমায় দিয়ে একটা কাজ করিয়েছে। সে-ই আবার আমায় দিয়ে অন্য কোনও কাজ করিয়ে নেবে।”

উল্লেখ্য, এই গানের বিষয়ে রাহুলের সঙ্গে প্রথম যোগাযোগ করা হয় রহমানের টিমের পক্ষ থেকে। এক রাতের মধ্যে গানটি রেকর্ড করার কথা বলা হয়। রহমানের সঙ্গে কাজ করে আনন্দের কথা সমাজমাধ্যমের পাতায় ভাগ করে নিয়েছিলেন রাহুল। তবে, এই গান মুক্তির পর রহমানকে সমাজমাধ্যমে যে ভাবে ব্যক্তিগত আক্রমণ করা হচ্ছে, তা মেনে নিতে পারছেন না রাহুল। তিনি বললেন, ‘‘যে কোনও কাজেরই ভাল-খারাপ দুই দিকই থাকে। কিন্তু রহমানের সঙ্গীতের জ্ঞান নিয়ে যদি এখন প্রশ্ন ওঠে, তা হলে সেটা দুঃখজনক।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন