Aamir Khan

Aamir Khan: বড়পর্দায় ‘মহাভারত’ নিয়ে সংশয়ে আমির, স্বপ্নের কাজ থেকে কি পিছু হটছেন অভিনেতা?

বড়পর্দায় মহাভারতের বিষয় নিয়ে ছবি করতে চান আমির। এটি হবে তাঁর স্বপ্নের কাজ। কিন্তু এই কাজ নিয়ে এখন সংশয়ে অভিনেতা।

Advertisement

সংবাদসংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২২ ১৩:৩৭
Share:

ভেবেচিন্তে কাজ করাই তাঁর স্বভাব। তাই বি-টাউনে তিনি ‘মিস্টার পারফেকশনিস্ট’। সম্প্রতি ‘লাল সিং চড্ডা’র প্রচারে ব্যস্ত আমির। এই ছবি প্রথম থেকেই বিতর্ক, অভিযোগ, সমালোচনায় জেরবার। উঠেছে ছবি বয়কটের দাবিও। সংশয় বেড়েছে ‘গজনি’র অভিনেতার মনেও। তাই ভবিষ্যতের প্রকল্প নিয়েও চিন্তায় আমির।

Advertisement

বছর দশেক আগে আমির সংবাদমাধ্যমের কাছে জানিয়েছিলেন, বড়পর্দায় ‘মহাভারত’-এর বিষয় নিয়ে ছবি করতে চান। এই ছবি করতে পারলে তিনি মনে করবেন তাঁর স্বপ্ন সফল হয়েছে।

মাঝখানে অনেকগুলো বছর কেটে গিয়েছে, আমিরকে ‘মহাভারত’-এর বিষয়ে কথা বলতে শোনা যায়নি। সম্প্রতি ‘লাল সিং চড্ডা’র প্রচারে এসে ‘মহাভারত’-এর প্রসঙ্গে মুখ খুললেন অভিনেতা।

Advertisement

মুম্বইয়ের সংবাদমাধ্যমের কাছে আমির বলেন, ‘মহাভারত’ নিয়ে কাজ করতে তিনি ভয় পাচ্ছেন। কেন এই ভয়?

আমিরের জবাব, ‘‘মহাভারত শুধু ছবি নয়, মহাকাব্য। আমার স্বপ্নের কাজ। এই বিষয়ে ছবি করব ভাবলে এখনও আমি রোমাঞ্চিত হই। সেই সঙ্গে একটা ভয়ও কাজ করে। এই বিষয়ে ছবি বানাতে হলে কম পক্ষে কুড়ি বছর সময় লাগবে। প্রথম পাঁচ বছর দিতে হবে মহাকাব্য নিয়ে গবেষণায়। বাকি সময় ছবি তৈরি করতে। তাই আদৌ ‘মহাভারত’ নিয়ে ছবি করতে পারব কি না, সংশয়ে আছি।’’

‘লাল সিং চড্ডা’র বিষয় নিয়ে ছবি করতে ‘লগান’-এর নায়কের সময় লেগেছে ১৪ বছর। এই কথা জানিয়ে আমির আরও বলেন, ‘লাল সিং চড্ডা’র পিছনে আমার ১৪ বছরের পরিশ্রম আছে। প্রথম আট-নয় বছর লেগেছে ছবির স্বত্ব পেতে।’’

আগামী ১১ অগস্ট প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে ‘লাল সিং চড্ডা’।এই ছবির প্রচারের সময়ই আমিরের বিরুদ্ধে পুরনো এক মন্তব্যকে নিয়ে অভিযোগ ছিল, তিনি ভারত সম্পর্কে নেতিবাচক কথা বলেছেন। হিন্দু মহাকাব্য নিয়ে ছবি আরও বিতর্কের জন্ম দিতে পারে, এই ভয়েই স্বপ্নের পথ থেকে সরে আসতে চাইছেন ‘রাজাবাবু’— এমনই গুঞ্জন বলিউডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন