খরামুক্ত মহারাষ্ট্রই লক্ষ্য

আমির খান ও তাঁর স্ত্রী কিরণ রাও ২০১৬ সালে ‘পানি ফাউন্ডেশন’ তৈরি করেন। তখনই তাঁরা মহারাষ্ট্রের তিনটি তালুককে খরামুক্ত করার কাজে ব্রতী হন এবং সে কাজে সফলও হন। সেই কাজে পাশে ছিল ‘সত্যমেব জয়তে’-এর টিম।

Advertisement
শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৮ ০০:৩০
Share:

আমির খান ও তাঁর স্ত্রী কিরণ রাও ২০১৬ সালে ‘পানি ফাউন্ডেশন’ তৈরি করেন। তখনই তাঁরা মহারাষ্ট্রের তিনটি তালুককে খরামুক্ত করার কাজে ব্রতী হন এবং সে কাজে সফলও হন। সেই কাজে পাশে ছিল ‘সত্যমেব জয়তে’-এর টিম। এর পর ক্রমশ তাঁদের কাজ এগোতে থাকে। বর্তমানে প্রায় ৭৫টি তালুক ও ৬০০০ গ্রাম লাভবান হয়েছে তাঁদের এই পানি ফাউন্ডেশনের কাজে। আমির খান মহারাষ্ট্রের বাকি আরও ২৮৩টি তালুকে তাঁর কাজ চালিয়ে যাবেন। আপাতত আমিরের লক্ষ্য, মহারাষ্ট্রকে খরামুক্ত রাজ্য বানানো।

Advertisement

মহারাষ্ট্রকে খরামুক্ত করার পর অভিনেতার ইচ্ছে, ভারতের অন্য রাজ্যেও এই মডেল প্রয়োগ করা। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় আমির খান একটি ভিডিয়ো পোস্ট করে দেশের নাগরিকদের এই কাজে এগিয়ে আসতে আহ্বান জানিয়েছেন।

আমিরের মতে, যত বেশি ‘জলমিত্র’ এই কাজে এগিয়ে আসবে, দেশ তত তাড়াতাড়ি খরামুক্ত হবে। দেশের যে কোনও রাজ্যের মানুষ তাঁর ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত হয়ে শ্রমদান করতে পারেন।

Advertisement

২০১৯ সাল থেকেই ভারতের অন্য রাজ্যে আমিরের পানি ফাউন্ডেশন কাজ করতে শুরু করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন