Aamir Khan deepfake

নির্বাচনের আগে রাজনৈতিক দলের হয়ে প্রচারে আমির! সত্য কী? জানালেন অভিনেতার মুখপাত্র

লোকসভা ভোটের আগে চর্চায় আমির খান। তিনি নাকি একটি বিশেষ রাজনৌতিক দলের হয়ে প্রচার করছেন। কিন্তু সত্যিটা কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৪:৪০
Share:

আমির খান। ছবি: সংগৃহীত।

সমাজমাধ্যমে ‘ডিপ ফেক’ নিয়ে চর্চা শুরু হয়েছে গত বছর থেকেই। এই ধরনের ছবির শিকার হয়েছেন একাধিক বলিউড তারকা। তালিকায় রয়েছেন রশ্মিকা মন্দানা, প্রিয়ঙ্কা চোপড়া। এ বার ভুয়ো ছবির শিকার আমির খান।

Advertisement

সম্প্রতি সমাজমাধ্যমে একটি পোস্ট ভাইরাল হয়। সেখানে একটি বিশেষ রাজনৈতিক দলের হয়ে প্রচারের মুখ হিসেবে আমিরকে তুলে ধরা হয়। রাজনৈতিক পোস্টে প্রিয় তারকার মুখ দেখে অনুরাগীদের একাংশ অবাক হয়েছিলেন। তার পরেই সত্যান্বেষণে শুরু হয় চুলচেরা বিশ্লেষণ। অবশেষে মুখ খুললেন আমিরের মুখপাত্র। তিনি এই প্রসঙ্গে একটি বিবৃতি প্রকাশ করেছেন। সেখানে লেখা হয়েছে, ‘‘আমির খান তাঁর ৩৫ বছরের কেরিয়ারের কখনও কোনও রাজনৈতিক দলের হয়ে প্রচার করেননি। তবে অতীতে ভোট নিয়ে মানুষের সচেতনতা বৃদ্ধিতে নির্বাচন কমিশনের উদ্যোগে তিনি একাধিক বার শামিল হয়েছেন।’’ কিন্তু আমিরকে নিয়ে ছড়িয়ে পড়া ভিডিয়োটি যে নকল, তা স্পষ্ট করা হয়েছে ওই বিবৃতিতে। লেখা হয়েছে, ‘‘যে ভিডিয়োতে আমির একটি রাজনৌতিক দলের হয়ে প্রচার করছেন বলা দাবি করা হচ্ছে, সেটা ভুয়ো।’’ ওই বিবৃতিতে জানানো হয়েছে, ইতিমধ্যেই বিষয়টি নিয়ে আমিরের তরফে মুম্বই পুলিশের সাইবার অপরাধ দমন শাখায় অভিযোগ দায়ের করা হয়েছে।

২৭ সেকেন্ডের আমিরের যে ভিডিয়োটি প্রকাশ্যে এসেছে, তা সম্ভবত কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে তৈরি করা হয়েছে। যেখানে অভিনেতাকে বলতে শোনা গিয়েছে, ‘‘ভারত একটি গরিব দেশ নয়। ভারতের প্রতিটি নাগরিক লাখপতি। প্রত্যেকের কাছে কম পক্ষে ১৫ লাখ টাকা থাকবেই।’’ আমির এর আগে ‘সত্যমেব জয়তে’ টক শো সঞ্চালনা করতেন। সেখানে দেশের সামাজিক সমস্যাকে তুলে ধরতেন তিনি। ফেক ভিডিয়োতে আমিরের যে ফুটেজ দেখা গিয়েছে, তার আবহসঙ্গীত এবং আমিরের অংশটি অভিনেতার টক শোয়ের প্রচারের ক্লিপিং থেকে নেওয়া। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তাঁর কণ্ঠস্বরটি বদল করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন