পদ্মশ্রী অভিনেতা টম অল্টারের জীবনাবসান

বেশ কিছুদিন ধরেই তিনি স্টেজ ফোর ত্বকের ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৭ ০৭:৪৩
Share:

টম অল্টার।—ফাইল চিত্র।

মারা গেলেন পদ্মশ্রী সম্মানপ্রাপ্ত অভিনেতা টম অল্টার। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। বেশ কিছুদিন ধরেই তিনি স্টেজ ফোর ত্বকের ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন। শুক্রবার রাতে মুম্বইয়ে নিজের বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

Advertisement

টম অল্টার ১৯৫০ সালে মুসৌরিতে জন্মেছিলেন। উডস্টক স্কুলে তাঁর পড়াশোনা শুরু হয়। পরে তিনি আমেরিকার ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেন। পড়াশোনা শেষ করে ১৯৭০ সালে তিনি ভারতে ফিরে আসেন। ১৯৭২ সালে প্রায় ৮০০জন আবেদনকারীর মধ্যে থেকে তাঁকে বেছে নেওয়া হল পুণের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ায় পড়ার জন্য। গোটা কর্মজীবনে তিরশোরও বেশি ছবিতে তিনি অভিনয় করেছেন।

আরও পড়ুন: তিন মাস বাড়ল পুরনো পণ্য বিক্রির সময়সীমা

Advertisement

বড় পর্দার পাশাপাশি টেলিভিশনেও সমান স্বচ্ছন্দ ছিলেন তিনি। নব্বইয়ের দশকে টানা পাঁচ বছর ধরে চলা ধারাবাহিক ‘জুনুন’-এ তাঁকে গ্যাংস্টারের চরিত্রে দেখা গিয়েছিল। অভিনেতার পাশাপাশি তিনি ক্রীড়া সাংবাদিক ও পরিচালকও ছিলেন। লেখক হিসেবেও তাঁর বেশ কদর ছিল। ২০০৮ সালে তাঁকে ভারত সরকার ‘পদ্মশ্রী’ সম্মানে সম্মানিত করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন