Nora Fatehi

৫০০০ টাকা পকেটে! পেট ভরাত একটি ডিম আর পাউরুটি, বলিউডে লড়াইয়ের আখ্যান শোনালেন নোরা

সময়ের সঙ্গে বলিউডে পায়ের নীচের জমি শক্ত করেছেন নোরা ফতেহি। কিন্তু এক সময় তাঁকেও লড়াই করতে হয়েছিল। অতীত কথা শোনালেন অভিনেত্রী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৬:১৪
Share:

নোরা ফতেহি। ছবি: সংগৃহীত।

জন্মসূত্রে তিনি কানাডার নাগরিক। কিন্তু নৃত্যশৈলীর নিরিখে ভারতে তাঁর আকাশছোঁয়া জনপ্রিয়তা। তাঁর নাচের ভিডিয়ো অনুরাগীদের কাছে অন্যতম আকর্ষণ। সমাজমাধ্যমেও তাঁর অনুসরণকারীর সংখ্যা প্রায় ৭ কোটি! সম্প্রতি বলিউডে কেরিয়ারের ১০ বছর সম্পূর্ণ করলেন নৃত্যশিল্পী-অভিনেত্রী নোরা ফতেহি। মুম্বইয়ে পা রেখে তাঁর শুরুর দিনের স্মৃতিচারণায় ডুব দিলেন নোরা। প্রকাশ্যে আনলেন অজানা তথ্য।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে কেরিয়ারের শুরুর দিনগুলোর উপর আলোকপাত করেছেন নোরা। অভিনেত্রী জানিয়েছেন যে মাত্র ৫ হাজার টাকা সম্বল করে এ দেশে এসেছিলেন তিনি। মুম্বইয়ে ৯ জন মহিলার সঙ্গে একটি ফ্ল্যাটে ভাগাভাগি করে থাকতেন তিনি। সেই অভিজ্ঞতা যে খুব সুখকর ছিল না, সে কথাও খোলসা করেন নৃত্যশিল্পী। নোরা বলেন, ‘‘১ হাজার ডলারের (মার্কিন) মূল্য তখন বুঝতাম না। একটা তিন কামরার ফ্ল্যাটে ৯ জন ‘উন্মাদ’ মেয়ের সঙ্গে থাকতাম আর ভাবতাম নিজেকে কোথায় এনে হাজির করলাম।’’ নোরা জানান, এখনও পর্যন্ত সেই ‘বিভীষিকা’ তাঁকে তাড়া করে।

মুম্বইয়ে সুযোগ পেতে অনেকেই কাস্টিং সংস্থার শরণাপন্ন হন। নোরাও তার ব্যতিক্রম নন। তবে সেই সংস্থা যে নোরাকে যোগ্য পারিশ্রমিক দিত না, সে কথাও জানান শিল্পী। নোরা বলেন, ‘‘সংস্থা বড় পরিমাণ অর্থ কেটে নিয়ে আমাকে কম টাকা দিত। একটা ডিম আর এক টুকরো পাউরুটি খেতাম দিনে।’’ নোরা আরও জানান, পরিস্থিতি সময়ের সঙ্গে এতটাই কঠিন হতে শুরু করে যে তিনি চিকিৎসকের সাহায্য নিতে বাধ্য হন। কিন্তু হাল ছাড়েননি নোরা।

Advertisement

তবে লড়াইয়ের দিন কাটিয়ে সময়ের সঙ্গে নোরার দাবি বলিউডে তাঁর পায়ের নীচের জমি শক্ত করেছেন। ‘রকি হ্যান্ডসাম’, ‘সত্যমেব জয়তে’ বা ‘বাটলা হাউস’-এর মতো ছবিতে তাঁর উপস্থিতি দর্শকের নজর কেড়েছে। সম্প্রতি কুণাল খেমু পরিচালিত ‘মাডগাঁও এক্সপ্রেস’ ছবিতে দর্শক নোরাকে দেখেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন