Adipurush Controversy

টিকিটের দাম কমিয়েও হল না শেষরক্ষা! ১০ দিনের আগেই বক্স অফিসে ধরাশায়ী ‘আদিপুরুষ’

১৬ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘আদিপুরুষ’। অগ্রিম বুকিংয়ের সময় ২২০০ টাকায় এক-একটি টিকিট বিক্রি হলেও ছবি মুক্তির পর দর্শকের সমালোচনার জেরে সেই দাম কমিয়ে ১৫০ টাকা করে দেওয়া হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৫:৩৩
Share:

‘আদিপুরুষ’ ছবির পোস্টারে প্রভাস। ছবি: সংগৃহীত।

চলতি বছরের অন্যতম প্রতীক্ষিত ছবি ‘আদিপুরুষ’। হিন্দু মহাকাব্য ‘রামায়ণ’-এর সিনেম্যাটিক সংস্করণ এই ছবির জন্য মুখিয়ে ছিলেন দর্শক ও অনুরাগীরা। ১৬ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে প্রভাস ও কৃতি শ্যানন অভিনীত এই ছবি। হিন্দি ছাড়াও তামিল, তেলুগু ইত্যাদি ভাষাতেও মুক্তি পেয়েছে ওম রাউত পরিচালিত এই ছবি। প্রথম সপ্তাহান্তে বক্স অফিস পরিসংখ্যানের নিরিখে খারাপ ব্যবসা না করলেও তার পর থেকেই ‘আদিপুরুষ’-এর গ্রাফ নিম্নমুখী। নিম্নমানের সংলাপ থেকে খারাপ ভিএফএক্স, সব মিলিয়ে ছবির সমালোচনায় শামিল সাধারণ দর্শক থেকে তাবড় হিন্দুত্ববাদী সংগঠনও। সবের প্রভাবে রীতিমতো জর্জরিত প্রভাসের এই ছবি। বক্স অফিসে ছবির ভরাডুবি বাঁচাতে সপ্তাহের মাঝেই টিকিটের দাম কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন নির্মাতারা। অগ্রিম বুকিংয়ে যে টিকিট বিকিয়েছে ২২০০ টাকায়, সেই টিকিটের দামই ধার্য করা হয় মাত্র ১৫০ টাকা। ‘প্রত্যেক ভারতীয় দেখবে আদিপুরুষ’, এই মর্মে নতুন টিকিটের দাম ঘোষণা করেন নির্মাতাদের। তার পরেও শেষরক্ষা সম্ভব হয়নি। অষ্টম দিনে এসে ‘আদিপুরুষ’-এর ঝুলিতে উপার্জন মাত্র তিন কোটি ২৫ লক্ষ টাকা। এখনও পর্যন্ত ‘আদিপুরুষ’-এর হিন্দি সংস্করণের মোট উপার্জন মাত্র ১২৫ কোটি টাকা। যদিও টি-সিরিজ়ের দাবি, দুনিয়া জুড়ে ৪১০ কোটি টাকার রোজগার করে ফেলেছে ৫০০ কোটি টাকার বাজেটে তৈরি এই ছবি।

Advertisement

২২ ও ২৩ জুন ১৫০ টাকার টিকিটে ‘আদিপুরুষ’ প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছিলেন নির্মাতারা। যদিও সস্তার টিকিট সত্ত্বেও এই দু’দিনেই নাকি দর্শক ‘প্রত্যাখ্যান’ করেছেন ছবিকে, দাবি মুম্বইয়ের ‘গেইটি গ্যালাক্সি’ প্রেক্ষাগৃহের মালিক মনোজ দেশাইয়ের। তাঁর কথায়, ‘‘দর্শকের নেতিবাচক সমালোচনার জন্য ছবির একের পর এক শো বাতিল হচ্ছে। খুব শীঘ্রই প্রেক্ষাগৃহ থেকে উঠে যাবে এই ছবি। শুধু আমি নই, অনেক প্রেক্ষাগৃহ মালিকই এই ছবি নিয়ে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন।’’

১৬ জুন মুক্তি পেয়েছে প্রভাস ও কৃতি অভিনীত ছবি ‘আদিপুরুষ’। তার পাঁচ দিন আগে ১১ জুন থেকে শুরু হয় ছবির টিকিটের অগ্রিম বুকিং। সেই সময় দিল্লি, মুম্বইয়ে মতো জায়গায় ২০০০, এমনকি, ২২০০ টাকাতেও বিকিয়েছে ‘আদিপুরুষ’-এর টিকিট। কলকাতাতেও সেই দামেই বিক্রি হয়েছে টিকিট। এমনকি, অগ্রিম টিকিট বুকিংয়ের সময় ‘পাঠান’কেও ছাড়িয়ে গিয়েছিল ‘আদিপুরুষ’। তবে মুক্তি পাওয়ার পরেই এমন দুরবস্থা প্রভাসের ছবির।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন