Adipurush Box Office Collection

দেশ জুড়ে বিতর্ক, ছবি নিষিদ্ধের দাবির আঁচ পড়ল ‘আদিপুরুষ’ ছবির ব্যবসায়!

মুক্তির পর ‘আদিপুরুষ’ ছবিটি যে ভাবে উড়ান নিয়েছিল, তিন দিন পর থেকেই নাকি পড়তির দিকে আয়। সপ্তাহের শুরুতে ধস নেমেছে বক্স অফিসে!

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৯:৪৪
Share:

‘আদিপুরুষ’ ছবির পোস্টার। ছবি : সংগৃহীত।

তর্কবিতর্ক প্রথম থেকে এই ছবির সঙ্গী। তার পরেও প্রথম তিন দিনে ভালই সাফল্য পায় ‘আদিপুরুষ’। তবে দিন যত এগিয়েছে, বিতর্ক বেড়েছে। এই ছবির বিরুদ্ধে দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে প্রতিবাদ। খোদ প্রধানমন্ত্রীর কাছে চিঠি লেখা হয়েছে ‘আদিপুরুষ’ নিষিদ্ধের দাবিতে। যদিও তেলুগুভাষী অঞ্চলে এই ছবিকে ঘিরে বেশ উন্মাদনা লক্ষ করা গিয়েছে প্রথম থেকেই। অনুরাগীরা জমায়েত করে বাজি ফাটিয়েছেন। ছবিতে রামের চরিত্রে প্রভাসের রাজকীয় প্রত্যাবর্তন এই উদ্‌যাপনের কারণ। প্রেক্ষাগৃহে হনুমানের জন্য সংরক্ষিত আসন নিয়েও জোর চর্চা চলছে সমাজমাধ্যমে। অন্য দিকে, হিন্দি বলয়ে এই ছবিকে নিয়ে তুমুল বিতর্ক। চর্চার কেন্দ্রে হনুমানের মুখের ভাষা। সংলাপ লেখক মনোজ মুন্তাসির রীতিমতো প্রাণনাশের হুমকি পাচ্ছেন। চলতি ‘অশালীন’ ভাষা সংশোধন করে উপযুক্ত সংলাপ-সহ ছবিটি প্রদর্শিত হবে পুনরায়, এমনটাই পরিকল্পনা নির্মাতাদের। তবে তাতে যে চিড়ে ভিজছে, তা নয়। ঠিক যে ভাবে উড়ান নিয়েছিল এই ছবির ব্যবসা, তিন দিন পর থেকেই তা পড়তি দিকে। রবিবার যেখানে আয় ছিল ৬০ কোটি, সপ্তাহের শুরুতে এক ধাক্কায় প্রায় ৭৭ শতাংশ আয় কম যাবে বলেই আশঙ্কা সকলের। ২০ কোটি টাকার মতো বক্স অফিস কালেকশন আশা করছেন সকলে।

Advertisement

চলচ্চিত্র বিশ্লেষক তরণ আর্দশ এই ছবিকে ‘ট্র্যাশ’ ঘোষণা করে লেখেন, ‘‘নেতিবাচক প্রতিক্রিয়া মুখে পড়ল এই ছবি। শুরুটা ভাল হয়ে সপ্তাহের শুরুতেই ধস নামল বক্স অফিসে।’’

ওম রাউত পরিচালিত এই ছবি মুক্তির দিনেই বিশ্ব জুড়ে ১৪০ কোটি টাকা সংগ্রহ করে। তার পরের দু’দিন শনি ও রবি আয় হয় ১০০ কোটির মতো। সাকুল্যে আয় দাঁড়ায় তিন দিনে ৩৪০ কোটি। সূত্রের খবর, সোমবারে এই ছবির আয় ছিল ৮.৫ কোটি। এক ধাক্কায় প্রায় ৭৭ শতাংশ আয় কমে এই ছবির।

Advertisement

৫০০ কোটি টাকা খরচ করে তৈরি হওয়া এই ছবির ভিএফএক্সের কাজ নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়া ছিল প্রথম থেকেই। ফলে ‘আদিপুরুষ’-এর খরচ বেড়ে গিয়েছিল। মুক্তির দিনও পিছিয়ে গিয়েছিল। যদিও ১৬ জুন মুক্তি পায় এই ছবি। সপ্তাহের শুরুতে আয় কমলেও ক্ষতির সম্ভাবনা হয়তো নেই। নির্মাতাদের দাবি ছবির বাজেটের ৮৫ ভাগ আগেভাগেই নাকি তুলে নিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন