Kriti Sanon

ইতিহাসে জায়গা করে নেওয়ার এই সুযোগ! বিতর্কের মুখে ‘আদিপুরুষ’ নিয়ে মুখ খুললেন কৃতি

কৃতি শ্যানন মুখ খুললেন তাঁর পরবর্তী ছবি ‘আদিপুরুষ’ নিয়ে। সইফ আলি খানের 'রাবণ-লুক' যে ছবির মুক্তি পিছিয়ে দিয়েছে, সেই ছবিরই সীতা চরিত্রে রয়েছেন কৃতি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ১৮:২৬
Share:

সইফ আলি খানের 'রাবণ-লুক' যে ছবির মুক্তি পিছিয়ে দিয়েছে, সে ছবিরই সীতা চরিত্রে কৃতি। -ফাইল চিত্র

ভিএফএক্স-বিতর্ক পিছু ছাড়েনি এখনও। জনরোষের মুখে পড়ে বাদ যেতে চলেছে রাবণের দাড়ি। শুধু তা-ই নয়, এ বার মুখ খুললেন সীতাও। ফের চর্চায় ‘আদিপুরুষ’। মুক্তি পিছিয়ে গিয়েছে ওম রাউত পরিচালিত এই ছবির।

Advertisement

তবে আগামী ২৫ নভেম্বর মুক্তি পাচ্ছে ‘ভেড়িয়া’। তার আগে প্রচারে ব্যস্ত কৃতি শ্যানন মুখ খুললেন তাঁর পরবর্তী ছবি ‘আদিপুরুষ’ নিয়ে। সইফ আলি খানের 'রাবণ-লুক' যে ছবির মুক্তি পিছিয়ে দিয়েছে, সে ছবিরই সীতা চরিত্রে কৃতি। বললেন, “পরিচালক ওম রাউত যেমন বলেছেন, আমিও তা-ই বলব। ‘আদিপুরুষ’ নিয়ে আমরা সবাই গর্বিত। এই কাজ ইতিহাসের অংশ হয়ে থাকবে। সঠিক ভাবে এর মূল্যায়ন হোক, এটাই চাইব।”

‘আদিপুরুষ’-এ রামচন্দ্রের ভূমিকায় প্রভাস। কৃতি শ্যানন সীতা। আর রাবণ সইফ আলি খান, যাঁর লুক নিয়েই সমালোচনার ঝড়। হিন্দু ব্রাহ্মণ এমন দেখতে কেন? চোখে নীল আইশ্যাডো, মাথায় খোঁচা খোঁচা চুল, গায়ে নীল বর্ম— এ কি রামায়ণের সঙ্গে মেলে? তিনি বাবর কিংবা আলাউদ্দিন খিলজি হলেও হতে পারেন। কিন্তু রাবণ হিসাবে সইফের সেই মোগলাই চেহারা মেনে নিতে নারাজ একাংশ। ছবি নিষিদ্ধ করার হুমকিও এসেছে বিভিন্ন মহল থেকে।

Advertisement

জবাবে ওম বলেছিলেন, “আমাদের আজকের রাবণ শয়তানের প্রতিরূপ, সে নিষ্ঠুর। যে সীতাকে অপহরণ করেছে, তাকে এখনকার সময়ের উপযোগী একটা চেহারা দেওয়ার কথা ভেবেছি আমরা। এটা শুধু একটা ছবি বা প্রজেক্ট নয়, আমাদের কাছে এটা একটা চ্যালেঞ্জ।”

সম্প্রতি প্রচার অনুষ্ঠানে এসে কৃতি ওমের কথার রেশ ধরেই বললেন, “এটাই সুযোগ, বিশ্বের দরবারে নিজেদের ধর্মকে মেলে ধরা, ইতিহাসে জায়গা করে নেওয়া।”

তবে সম্প্রতি আইনি জটিলতায় পড়ে নির্মাতারা নাকি সইফের দাড়ি বাদ দিতে চলেছেন, এমনটাই জানা গিয়েছে। পুরোটাই করা হবে ভিএফএক্স-এর সাহায্যে।

সূত্রের খবর, ছবি নিয়ে নির্মাতারা আশাবাদী। কিন্তু ভিএফএক্স-এর কাজ এখন তাঁদের নতুন করে করতে হচ্ছে। শুধু সইফ নয়, ছবির আরও কিছু চরিত্রকে নতুন করে তৈরি করার কথা ভেবেছেন তাঁরা। ফলে পোস্ট প্রোডাকশনের খরচ আরও বেড়েছে। সূত্রের মতে, যাবতীয় ভুলভ্রান্তি সংশোধন করতে এখন প্রযোজনা সংস্থাকে খরচ করতে হবে ৩০ কোটি টাকা!

‘আদিপুরুষ’ এর মতো বড় বাজেটের ছবির মুক্তি পিছিয়ে যাওয়ার পিছনে অবশ্য অন্য কারণ দেখছেন নিন্দকরা। সেই পরিস্থিতিতেও আশা রাখছেন অভিনেত্রী কৃতি। দেরিতে মুক্তি পেলেও এই ছবি ঐতিহাসিক পদক্ষেপ করতে চলেছে বলে তাঁরও বিশ্বাস।

কথা ছিল, ২০২৩ সালের জানুয়ারি মাসে মুক্তি পাবে ‘আদিপুরুষ’। তার বদলে নির্মাতাদের ঘোষণা, ছবি মুক্তির দিন ১৬ জুন, ২০২৩।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন