Shah Rukh Khan in Jawan

শিখেছেন তামিল ভাষা, গাইবেন গানও! ‘জওয়ান’-এর জন্য আর কী কী শেখা হল শাহরুখের?

একের পর এক জট। সব বাধা পেরিয়ে অবশেষে ঘোষণা হল সেই তারিখ। চলতি বছরের ৭ সেপ্টেম্বর মুক্তি পেতে চলেছে শাহরুখ খানের প্রথম প্যান ইন্ডিয়া ছবি ‘জওয়ান’।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ১০:৩৪
Share:

‘জওয়ান’-এর জন্য নাকি পুরোদমে তামিল ভাষাও শিখেছেন শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

দীর্ঘ জল্পনার অবসান। অবশেষে ঘোষণা হল শাহরুখ খানের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি ‘জওয়ান’-এর মুক্তির তারিখ। দক্ষিণী পরিচালক অ্যাটলির এই ছবির মাধ্যমে সর্বভারতীয় স্তরে আত্মপ্রকাশ করতে চলেছেন বলিউডের বাদশা। ছবির ঘোষণার পর থেকেই দর্শকের মধ্যে চড়ছিল উত্তেজনার পারদ। তবে, অনুরাগীদের মধ্যে উৎসাহ বাড়িয়েও বার বার হোঁচট খেয়েছে ‘জওয়ান’। কোনও না কোনও কারণে একাধিক বার ছবির মুক্তির তারিখ নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। কথা ছিল, আগামী জুন মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে শাহরুখের ছবি। প্রাথমিক ভাবে ২ জুন নির্ধারিত ছিল ছবি মুক্তির তারিখ হিসাবে। তবে, পোস্ট প্রোডাকশন এবং ভিএফএক্সের কাজের কারণে সেই তারিখ পিছিয়ে যাওয়ার কথা কানাঘুষোও শোনা যাচ্ছিল বহু দিন ধরে। অ্যাটলি পরিচালিত এই ছবি অগস্ট মাসেও মুক্তি পেতে পারে বলে শোনা গিয়েছিল। তবে সব জল্পনার অবসান ঘটিয়ে শনিবার ঘোষণা হল ‘জওয়ান’-এর মুক্তির তারিখ। আগামী ৭ সেপ্টেম্বর বড় পর্দায় ‘জওয়ান’ হিসাবে ফিরতে চলেছেন শাহরুখ খান। হিন্দি ছাড়াও তামিল ও তেলুগু ভাষায় মুক্তি পেতে চলেছে শাহরুখের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি। নিজের প্রথম সর্বভারতীয় স্তরের ছবির জন্য কী কী কাঠখড় পোড়াতে হয়েছে বলিউডের বাদশাকে? জানালেন তারকা নিজেই।

Advertisement

হিন্দির পাশাপাশি একই সঙ্গে তামিল ও তেলুগু ভাষায় মুক্তি পেতে চলেছে অ্যাটলির ‘জওয়ান’। ‘পাঠান’-এর পরে আবারও আদ্যোপান্ত অ্যাকশন ঘরানারা ছবিতে দেখা যেতে চলেছে শাহরুখ খানকে। ছবির একাধিক অ্যাকশন দৃশ্যের জন্য পুরোদমে ট্রেনিং নিয়েছেন শাহরুখ। পাশাপাশি তামিল ভাষাও রপ্ত করেছেন অভিনেতা। অ্যাটলি পরিচালিত এই ছবিতে শাহরুখের বেশির ভাগ সহ-অভিনেতাই মূলত তামিল ইন্ডাস্ট্রির তারকা। বিজয় সেতুপতি থেকে শুরু করে নয়নতারা, প্রিয়ামণি, সকলেই তামিলে পোক্ত। পাশাপাশি, প্যান ইন্ডিয়ান ছবির হওয়ার কারণে দক্ষিণী দর্শকের কাছে পৌঁছনোর তাগিদও রয়েছে। তাই পরিচালক অ্যাটলির পরামর্শে তামিল ভাষা শিখতে দেরি করেননি শাহরুখ। এমনকি, ছবির তামিল গানেও নাকি শোনা যেতে চলেছে শাহরুখের গলা। শনিবার ‘জওয়ান’-এর মুক্তির তারিখ ঘোষণা ও টিজ়ার প্রকাশের পরে জানান তারকা নিজেই।

‘পাঠান’-এর হাত ধরে দীর্ঘ চার বছরের অপেক্ষার অবসান ঘটেছে। অবশেষে বড় পর্দায় ফিরেছেন শাহরুখ খান। ‘পাঠান’-এর সাফল্যের রেশ থাকতে থাকতেই ফেব্রুয়ারি মাসে ‘জওয়ান’-এর শুটিং ফ্লোরে ফিরেছিলেন শাহরুখ খান। ‘জওয়ান’-এ দ্বৈত চরিত্রে দেখা যেতে চলেছে শাহরুখ খানকে। ছবিতে শাহরুখ ছাড়াও অভিনয় করছেন নয়নতারা, বিজয় সেতুপতি থেকে শুরু করে প্রিয়ামণির মতো একাধিক দক্ষিণী তারকা। অ্যাটলি পরিচালিত এই ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে বলিউড অভিনেত্রী সান্যা মলহোত্রকেও। বিশেষ চরিত্রে দেখা যাবে বলিউড অভিনেতা সঞ্জয় দত্ত ও দক্ষিণী তারকা অল্লু অর্জুনকেও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন