Entertainment News

‘২০ বছর বয়স পর্যন্ত মেনস্ট্রুয়েশান কী আমি জানতাম না’

‘প্যাডম্যান’ আসলে তামিলনাড়ুর সমাজকর্মী অরুণাচলম মুরুগানানথামের জীবনের ঘটনা। তাঁকে সকলে ভারতের ‘মেনস্ট্রুয়েশন ম্যান’ নামে চেনেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৮ ১২:২৬
Share:

‘প্যাডম্যান’ ছবির একটি দৃশ্যে রাধিকা এবং অক্ষয়।

‘টয়লেট এক প্রেম কথা’-র পর ধীরে ধীরে সিনেমার ভাষাটাই যেন বদলে দিতে চাইছেন অক্ষয় কুমার। যে যুদ্ধে তাঁর পরবর্তী ‘অস্ত্র’ হতে চলেছে ‘প্যাডম্যান’।

Advertisement

এই প্রসঙ্গে সম্প্রতি অক্ষয় সংবাদমাধ্যমে বলেন, ‘‘মেনস্ট্রুয়েশান মানব শরীরের একটা স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু এটা নিয়ে আমাদের সমাজে এখনও কত ছুঁত্‌মার্গ রয়েছে। আমি নিজেই প্রায় ২০ বছর পর্যন্ত এ বিষয়ে কিছুই জানতাম না। মহিলারাও এ নিয়ে কথা বলতে লজ্জা পান। তাঁদের কত নিয়ম মানতে হয় এখনও। এই জায়গায় দাঁড়িয়ে প্যাডম্যান আমাদের দেশের জন্য খুব গুরুত্বপূর্ণ একটা ছবি।’’

‘প্যাডম্যান’ আসলে তামিলনাড়ুর সমাজকর্মী অরুণাচলম মুরুগানানথামের জীবনের ঘটনা। তাঁকে সকলে ভারতের ‘মেনস্ট্রুয়েশন ম্যান’ নামে চেনেন। কারণ? প্রত্যন্ত গ্রামের মহিলাদের মেনস্ট্রুয়েশন চলাকালীন প্যাড ব্যবহার করতে শিখিয়েছেন তিনি। শিখিয়েছেন পরিচ্ছন্নতা। শুরুটা হয়েছিল বাড়ি থেকেই। নিজের স্ত্রী-কে ওই সময় কাপড় ব্যবহার করতে দেখে প্রথম পদক্ষেপ করেন তিনি। লড়াইটা সহজ ছিল না। অনেক অপমান জুটেছে। মারধরও বাদ যায়নি। তবুও দমে যাননি অরুণাচলম। নিজের কাজ করে গিয়েছেন একাগ্র ভাবে।

Advertisement

আরও পড়ুন, একসঙ্গে তিনটি গান! বলিউড ডেবিউ কোন্নগরের ছেলের

সেই ‘অরুণাচলম’ হিসেবেই এ বার পর্দায় আসছেন অক্ষয়। টুইঙ্কল খন্নার প্রযোজনায় ছবিটি পরিচালনা করেছেন আর বালকি। সব কিছু ঠিক থাকলে আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাবে এই ছবি।

বলিউড-টলিউড-টেলিউডের হিট খবর জানতে চান? সাপ্তাহিক বিনোদন সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন