samrat prithwiraj

Samrat Prithviraj: উত্তরপ্রদেশে ‘সম্রাট পৃথ্বীরাজ’কে করমুক্ত ঘোষণা করলেন যোগী আদিত্যনাথ

দেশের সংস্কৃতিকে তুলে ধরছে অক্ষয় কুমার অভিনীত ‘সম্রাট পৃথ্বীরাজ’। সেই ছবি যাতে রাজ্যের সকলে দেখতে পান তার ব্যবস্থা করলেন যোগী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২২ ১৯:২৫
Share:

দেশের সংস্কৃতিকে তুলে ধরছে অক্ষয় কুমার অভিনীত ‘সম্রাট পৃথ্বীরাজ’

ছবি মুক্তির ঠিক আগের দিন খুশির খবর। বৃহস্পতিবার অক্ষয় কুমার অভিনীত ‘সম্রাট পৃথ্বীরাজ’কে রাজ্যে করমুক্ত ঘোষণা করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। রাজ্যের সব মানুষ যাতে কম মূল্যে টিকিট কেটে এ ছবি দেখতে পারেন সে জন্যই এই পদক্ষেপ। সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সে কথা জানিয়েছেন তিনি। রাজপুত শাসক পৃথ্বীরাজ চৌহানের জীবনের উপর ভিত্তি করে যশরাজ ফিল্মসের নিবেদন ‘সম্রাট পৃথ্বীরাজ’। তরাইয়ের প্রথম যুদ্ধে মহম্মদ ঘোরিকে হারিয়েছিলেন যে দোর্দণ্ডপ্রতাপ সম্রাট, তিনিই পৃথ্বীরাজ চৌহান। যাঁর ভূমিকায় অভিনয় করছেন অক্ষয় কুমার। সংযুক্তার ভূমিকায় দেখা যাবে মডেল-তারকা মানুষি চিল্লারকে।

Advertisement

ছবি মুক্তির আগে দিল্লিতে একটি বিশেষ স্ক্রিনিংয়ের ব্যবস্থা করেছিলেন নির্মাতারা। সেখানে উপস্থিত ছিলেন অভিনেতা অক্ষয় কুমার, সহ-অভিনেতা মানুষি চিল্লার, পরিচালক চন্দ্রপ্রকাশ দ্বিবেদী-সহ দলের অন্য সদস্যরা। সেই সঙ্গে অতিথির পদ আলো করেছিলেন রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য, পরিবহণ মন্ত্রী দয়াশঙ্কর সিংহ, জে পি এস রাঠৌর, এ কে শর্মা, নন্দগোপাল গুপ্ত নন্দী-সহ আরও অনেকেই।

বুধবার দিল্লিতে ছবিটি দেখেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্বয়ং। অক্ষয়কে পাশে রেখে শাহ ছবিটির প্রশংসা করে বলেন “নারীমর্যাদা এবং ক্ষমতায়ন যে ভারতের চিরাচরিত সংস্কৃতি, তাকে তুলে ধরেছে এই ছবি। গল্পটি এমন এক বীরকে নিয়ে, যিনি আফগানিস্তান থেকে দিল্লি পর্যন্ত বিস্তীর্ণ এলাকার অধিকার নিয়ে লড়েছেন। ভারত শতাব্দীর পর শতাব্দী ধরে এ ভাবেই বৈদেশিক আক্রমণের বিরুদ্ধে লড়াই করে আসছে।" সেই গর্বিত ইতিহাসে সমৃদ্ধ এই ছবি সকলের দেখা উচিত। বলে মন্তব্য করেন শাহ।

Advertisement

ছবির প্রদর্শনের পর এক সাক্ষাৎকারে অক্ষয় বলেন, পৃথ্বীরাজ চৌহানের বীরগাথা ইতিহাসের পাঠ্যবইতেও অন্তর্ভুক্ত করা হোক, যাতে শিশুরা জানতে পারে দেশের গৌরবময় ইতিহাস। সেই সঙ্গে অভিনেতার দাবি, "মুঘলরাও অতুলনীয় বীর। ভারতীয় রাজাদের গরিমা তুলে ধরতে গিয়ে মুঘল সম্রাটদের খাটো করা হোক, তাও তিনি চান না।"

সদ্যই 'পৃথ্বীরাজ' ছবির নাম বদলে 'সম্রাট পৃথ্বীরাজ' করেছেন প্রযোজকরা। ৩ জুন হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি পাচ্ছে এই ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন