Section 375

আদালত ডেকে পাঠাল অক্ষয় খন্নাকে, প্রশ্নের মুখে ‘সেকশন ৩৭৫’

গত ১৩ অগস্ট ইউটিউবে ‘সেকশন ৩৭৫’-রমুক্তি পাওয়া ওই ট্রেলারে বলা গল্প অনুযায়ী, বলিউডের এক স্বনামধন্য পরিচালক ধর্ষণ করেন এক জুনিয়র কস্টিউম ডিজাইনারকে। সরকার পক্ষের আইনজীবী (রিচা চাড্ডা) সেই তরুণীকে সঠিক বিচার পাওয়ানোর জন্য আপ্রাণ লড়াই করেন। কিন্তু, অভিযুক্তের আইনজীবী (অক্ষয় খন্না) ক্রমাগত নানা আইনবিরুদ্ধ প্রশ্ন করে ওই তরুণীর চরিত্রকেই কাঠগড়ায় দাঁড় করাতে থাকেন।

Advertisement

সংবাদ সংস্থা

পুণে শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৯ ১৬:০৭
Share:

'সেকশন ৩৭৫' নিয়েই যত কাণ্ড।

ছবিটি মুক্তি পাওয়ার কথা আগামী ১৩ সেপ্টেম্বর। ট্রেলারও প্রকাশ পেয়েছে। আর সেই ট্রেলারেই বেধেছে বিপত্তি। ‘সেকশন ৩৭৫’ নামে ওই ছবির ট্রেলারে আইনজীবীদের যে ভাবে দেখানো হয়েছে, তাতেই প্রশ্ন তুলেছেন ক্ষুব্ধ আইনজীবীদের একটা বড় অংশ। বিষয়টি গড়িয়েছে আদালত পর্যন্ত। এর পরেই আদালত সমন পাঠিয়েছে ওই ছবির দুই প্রযোজক এবং মুখ্য চরিত্রাভিনেতাকে।

Advertisement

পুণে দেওয়ানি আদালতে এ নিয়ে মামলা দায়ের করেন এক আইনজীবী। আদালতের কাছে করা আবেদনে তিনি জানিয়েছেন, ওই ছবির যে ট্রেলার প্রকাশ পেয়েছে, সেখানে আইনজীবীদের যে ভাবে দেখানো হয়েছে, তাতে তাঁদের সম্পর্কে সমাজে ভুল বার্তা যাবে। রং চড়িয়ে যে ভাবে আদালতের বিচার পদ্ধতি দেখানো হয়েছে ওই ট্রেলারে, তার সঙ্গে বাস্তবের কোনও মিল নেই। এতে বিচার পদ্ধতিকে অবমাননা করা হয়েছে বলেই দাবি করেন তিনি। এর পরেই আদালত ওই ছবির দুই প্রযোজক কুমার মঙ্গল পাঠক এবং অভিষেক মঙ্গল পাঠক-সহ প্রধান অভিনেতা অক্ষয় খন্নাকে ডেকে পাঠিয়েছে। আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে তাঁদের আদালতে হাজির থাকার নির্দেশ দিয়েছেন বিচারক।

কী রয়েছে ওই অক্ষয় খান্না, রিচা চাড্ডা অভিনীতঅজয় বহেলের পরিচালনায় ওই ছবিতে? যার ট্রেলার দেখে আইনজীবীরা এতটা ক্ষুব্ধ!

Advertisement

দেখুন ট্রেলার-

আরও পড়ুন- বেবি-বাম্প লুকোচ্ছেন নাকি দীপিকা? তোলপাড় সোশ্যাল মিডিয়া

গত ১৩ অগস্ট ইউটিউবে ‘সেকশন ৩৭৫’-রমুক্তি পাওয়া ওই ট্রেলারে বলা গল্প অনুযায়ী, বলিউডের এক স্বনামধন্য পরিচালক ধর্ষণ করেন এক জুনিয়র কস্টিউম ডিজাইনারকে। সরকার পক্ষের আইনজীবী (রিচা চাড্ডা) সেই তরুণীকে সঠিক বিচার পাওয়ানোর জন্য আপ্রাণ লড়াই করেন। কিন্তু, অভিযুক্তের আইনজীবী (অক্ষয় খন্না) ক্রমাগত নানা প্রশ্ন করে ওই তরুণীর চরিত্রকেই কাঠগড়ায় দাঁড় করাতে থাকেন। তরুণী কেন ঘটনার দিন পরিচালকের ঘরে একা গিয়েছিলেন, কেনই বা ওই ঘটনা ঘটার পরেও বেশ কিছু দিন চুপ করে ছিলেন,বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হতে হয় তাঁকে। এই নিয়েই এগোয় ট্রেলার। ক্ষুব্ধ আইনজীবীদের মতে, এ ভাবে কোনও আদালতে ধর্ষিতা মহিলাকে পাল্টা জেরা করে হেনস্থা করা যায় না। এটা আইন এবং সংবিধান বিরুদ্ধ কাজ। এর পরেই বিষয়টি নিয়ে আদালতের দ্বারস্থ হন এক আইনজীবী।

ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারা অনুযায়ী কোনও মহিলার ইচ্ছের বিরুদ্ধে এবং জোর করে বা ভয় দেখিয়ে শারীরিক সম্পর্ক স্থাপন করা আইনের চোখে জঘন্যতম অপরাধ। সেই মহিলা যদি ১৬ বছরের নীচে হন সে ক্ষেত্রে মহিলার ইচ্ছা এবং অনিচ্ছা উভয় ক্ষেত্রেই তা অপরাধযোগ্য অপরাধ বলে বিবেচ্য হবে। কিন্তু, আইন যেমন রয়েছে, তার ফাঁকফোকরও রয়েছে বিস্তর। আর সেটাই ‘সেকশন ৩৭৫’-এ তুলে ধরার চেষ্টা করেছেন পরিচালক অজয়। প্রযোজক সংস্থার দাবি অন্তত তেমনটাই।কিন্তু, ক্ষুব্ধ আইনজীবীদের মতে বলিউডি মশলা মেশাতে গিয়ে একটু বাড়াবাড়িই করে ফেলেছেন পরিচালক।

আরও পড়ুন- বকেয়া মেলেনি, বেশ কয়েকটি সিরিয়ালের শুটিং বন্ধের আশঙ্কা

আদালতের এই পর্ব নিয়েএখনও পরিচালক, প্রযোজক বা অভিনেতা-অভিনেত্রীদের কোনও প্রতিক্রিয়া জানা যায়নি। ‘সেকশন ৩৭৫’আগামী ১৩ সেপ্টেম্বর মুক্তি পাওয়ার কথা ছিল। আদালত সমন পাঠানোর পর এই ছবির মুক্তি-ভাগ্য কী হবে, তা যদিও জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন