Kabir Suman

ফের কাছাকাছি কবীর সুমন-দেব

ছবির প্রচার চলাকালীন সাংবাদিক সম্মেলনে দেব বলেছিলেন, ‘‘কবীর সুমনকে হ্যান্ডল করা একটু চাপের।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২০ ০০:০১
Share:

অনিকেত, সুমন, দেব

দেবের কথায় অভিমান করেছিলেন কবীর সুমন। মনোমালিন্য গড়িয়েছিল অনেক দূর। কিন্তু সম্প্রতি সব রাগ গলে জল। একসঙ্গে গানবাজনা করলেন ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’র সঙ্গীতকার সুমন, পরিচালক অনিকেত চট্টোপাধ্যায় এবং প্রযোজক দেব।

Advertisement

ছবির প্রচার চলাকালীন সাংবাদিক সম্মেলনে দেব বলেছিলেন, ‘‘কবীর সুমনকে হ্যান্ডল করা একটু চাপের।’’ এই কথায় অপমানিত হয়ে সুমন ছবির সঙ্গীত পরিচালক হিসেবে নিজের নাম ক্রেডিট থেকে সরিয়ে নিতে বলেন। সোশ্যাল মিডিয়ায় ক্ষোভও উগরে দেন। সেই সময়ে তাঁর সঙ্গে ছবির পরিচালক অনিকেতও তরজায় জড়িয়ে পড়েছিলেন। এত দিন পরে সব অভিমান মিটেছে। এ প্রসঙ্গে কবীর সুমন বললেন, ‘‘ওই কথাটায় আমার খারাপ লেগেছিল ঠিকই। কিন্তু আমরা সকলেই তো পেশাদার। আর দেব অনেক খরচও করেছে ছবিটার পিছনে। তাই আমি মনেপ্রাণে চাই, ছবিটি সফল হোক।’’ দেবও অনেক দিন ধরে চাইছিলেন, ঝামেলা মিটিয়ে নিতে। ‘‘আমার বলা একটা কথা ওঁর খারাপ লেগেছিল। সোশ্যাল মিডিয়ায় ঝামেলার সময়ে আমি কোনও কথাই বলিনি। এক মাস আগে থেকে আমরা চেষ্টা করছিলাম সুমনদার সঙ্গে একটা মিটিং করার। অনিকেতদাই ফোন করে যোগাযোগ করেন। আমার মনে হয়েছিল, সামনে গিয়ে দাঁড়ালে হয়তো সব মিটে যাবে। গত বুধবার সে সুযোগটা এল,’’ বললেন দেব। সুমনের বাড়িতে গিয়ে ছবির কিছু ফুটেজ আর গানের দৃশ্য দেখিয়েছেন দেব এবং অনিকেত। সেটা খুব পছন্দ হয় সুমনের। এ-ও বলেন, এর পর থেকে ছবির প্রতিটি প্রোমোশনে থাকবেন। ছবির ব্যাকগ্রাউন্ড মিউজ়িকও করবেন। দেবের কথায়, ‘‘ছবিটার ৫০-৭০ শতাংশ উনি নিজের কাঁধেই তুলে নিয়েছেন। তাই এই দিনটা আমাদের জন্য খুব স্পেশ্যাল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন