Anirban Bhattacharya

Anirban Bhattacharya: মৎস্যজীবীদের পরেই রাজ পরিবার! অনির্বাণের নতুন চমক ‘বল্লভপুরের রূপকথা’

শেক্সপিয়রের ‘ম্যাকবেথ’ তাঁর ছোঁয়ায় ‘মন্দার’, এ বার রাজ পরিবারের রূপকথা দেখাবেন অনির্বাণ!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২২ ১২:৪৪
Share:

ওয়েব জিতেই বড় পর্দায় ‘পরিচালক’ অনির্বাণ

২০২২-এর প্রথম দিনেই সুখবর! ওয়েব প্ল্যাটফর্ম জয় করে ছবি পরিচালনা করতে চলেছেন অনির্বাণ ভট্টাচার্য। সিরিজে শেক্সপিয়রের ‘ম্যাকবেথ’ তাঁর ছোঁয়ায় ‘মন্দার’ হয়েছিল। রাজপরিবার বদলে গিয়েছিল মৎস্যজীবী পরিবারে। এ বার তিনি বলবেন রাজপরিবারের রূপকথা! ছবির নাম ‘বল্লভপুরের রূপকথা।’ পরিচালনায় পা দিয়ে এ ভাবেই অনুরাগীদের চমকে দিচ্ছেন তিনি। এ বারেও নাটককে বদলে নিচ্ছেন ছবির আদলে। তাঁর পছন্দ, নাট্যকার বাদল সরকারের জনপ্রিয় নাটক ‘বল্লভপুরের রূপকথা’। প্রযোজনায় এসভিএফ। এ বারেও কি নাট্যজগতের এক ঝাঁক অভিনেতার জীবন ছায়া দুনিয়ার ‘রূপকথা’য় পরিণত হতে চলেছে অনির্বাণের দৌলতে? নাটকের মানুষ অনির্বাণ কি প্রতি বার নাটককেই পর্দায় তুলে আনবেন? অভিনেতা কি পাকাপাকি ভাবে চলে আসছেন পরিচালনায়?

Advertisement

এ রকম বহু প্রশ্ন তাঁর প্রথম ছবি পরিচালনাকে ঘিরে। একটিরও উত্তর মেলেনি। পয়লা জানুয়ারি পরিচালক-অভিনেতা ফোনে নীরব! প্রযোজনা সংস্থার তরফ থেকে জানা গিয়েছে, কৌতুকে মোড়া ভৌতিক গল্পই এই ছবির পটভূমিকায়। 'বল্লভপুরের রূপকথা'য় উঠে আসবে বল্লভপুর রাজবাড়ির শেষ বংশধরের অদ্ভুত কাহি্নি। প্রায় ভেঙে পড়া রাজবাড়ির মাত্র দু’জন বাসিন্দা। রায় রাজবংশের শেষ বংশধর ভূপতি রায়। আর তার উত্তরাধিকারী মনোহর। ‘রাজবংশ’-এর অস্তিত্ত্ব ধ্বংসাবশেষেই আটকে। বৈভব-প্রতিপত্তি-সম্পদ, কিছুরই আর কোনও চিহ্ন নেই। এ দিকে, দুই বাসিন্দাই এক গলা ঋণে ডুবে। সম্পত্তি বিক্রি করে যে দেনা মেটাবে, সেই উপায়ও তাদের নেই। তা হলে তাদের জীবন চলে কী করে? প্রযোজনা সংস্থার দাবি, এটাই গল্পের মোক্ষম মোচড়। নতুন বছরে প্রকাশ্যে ছবির প্রথম ঝলক। প্রায় নাটকের পোস্টারের আদলে তৈরি এই ঝলক বলছে, আকাশে ক্ষয়াটে চাঁদের নিভু নিভু আলো, ভাঙা রাজবাড়ি, ফাঁকা মাঠে দাঁড়িয়ে থাকা গাড়ি, পুরনো দিনের কামান-- সব মিলিয়ে ছবি ঘিরে ইতিমধ্যেই বেশ গা ছমছমে আবহ তৈরি হয়ে দিয়েছে।

‘বল্লভপুরের রূপকথা’-র পোস্টার

কারা অভিনয় করছেন অনির্বাণের প্রথম ছবিতে? কবে থেকে শ্যুট শুরু হবে? কোথায় কোথায় হবে ছবির শ্যুটিং? সে বিষয়েও জানা যায়নি। কারণ, মুখে কুলুপ নব্য পরিচালক, প্রযোজনা সংস্থা উভয়েরই। জানা গিয়েছে কলাকুশলীদের নাম। সঙ্গীত পরিচালনায় শুভদীপ গুহ ও দেবরাজ ভট্টাচার্য। ‘বল্লভপুরের রূপকথা’ নাটককে পর্দার উপযোগী করতে কলম ধরেছেন অনির্বাণ ভট্টাচার্য নিজে এবং তাঁর ঘনিষ্ঠ সহকারী প্রতীক দত্ত। ক্যামেরা সামলাবেন সৌমিক হালদার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন