KK

Singer KK Dies: কেকে-র মৃত্যুর কারণ কী? তদন্তের দাবিতে আরও এক জনস্বার্থ মামলা রুজু কলকাতা হাই কোর্টে

পুলিশ, প্রেক্ষাগৃহ না কলেজ কর্তৃপক্ষ— কার ‘অবহেলার জন্য’ গায়কের মৃত্যু হয়েছে? জানতে চেয়ে জনস্বার্থ মামলা রুজু করেছেন বলে দাবি আবেদনকারীর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৫:২৭
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

নজরুল মঞ্চে অনুষ্ঠানের পরে কেকে-র মৃত্যুর আসল কারণ কী? তা খুঁজে বার করতে সঠিক তদন্তের দাবি জানিয়ে কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা রুজু হল। সোমবার আইনজীবী সৌম্যশুভ্র রায় এই মামলা রুজু করেন। পাশাপাশি, এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়, সে জন্যও আবেদন করেছেন তিনি।

Advertisement

গত মঙ্গলবার সন্ধ্যায় দক্ষিণ কলকাতার ওই প্রেক্ষাগৃহে অনুষ্ঠানের পর অসুস্থ বোধ করেন কেকে। হোটেলে ফিরে সেখানে পড়ে গিয়ে কপালে সামান্য চোট লাগে তাঁর। তড়িঘড়ি হাসপাতালে নিয়ে গেলে সেখানে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। এই ঘটনায় নজরুল মঞ্চ কর্তৃপক্ষ-সহ প্রশাসনের অব্যবস্থার অভিযোগ উঠেছে।

ময়নাতদন্তে ৫৪ বছরের কৃষ্ণকুমার কুন্নাথের মৃত্যুর কারণ হিসাবে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার কথা বলা হলেও এ নিয়ে তর্ক অব্যাহত। প্রায় তিন হাজার আসনবিশিষ্ট প্রেক্ষাগৃহে সাত হাজার শ্রোতা হয়েছিল বলে অভিযোগ। অনুষ্ঠান চলাকালীন বাতানুকূল যন্ত্র বন্ধ করে রাখা হয়েছিল বলেও দাবি অনেকের। ভিড়ে ঠাসা অনুষ্ঠানে ঘর্মাক্ত কেকে-র ছবি ঘোরাফেরা করেছে নেটমাধ্যমে। এ নিয়ে যুক্তি-পাল্টা যুক্তির তরজার মধ্যেই কেকে-র মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের আর্জি জানিয়ে সোমবার সকালে একটি জনস্বার্থ মামলা রুজু করার জন্য হাই কোর্টের অনুমতি পেয়েছেন আইনজীবী রবিশঙ্কর চট্টোপাধ্যায়। এর পর দ্বিতীয় জনস্বার্থ মামলাও রুজু হল।

Advertisement

হাই কোর্টে নিজের আবেদনে আইনজীবী সৌম্যশুভ্র রায়ের দাবি, কেকে-র অনুষ্ঠানের ব্যবস্থাপনায় যথাযথ ব্যবস্থা নেয়নি পুলিশ। বস্তুত, এই দাবিতে গত শুক্রবার শহরের পুলিশ কমিশনার, নজরুল মঞ্চ এবং অনুষ্ঠানের আয়োজক গুরুদাস কলেজ কর্তৃপক্ষকে একযোগে আইনি চিঠি দিয়েছিলেন সৌম্যশুভ্র। ওই চিঠিতে তাঁর দাবি ছিল, পুলিশ-প্রশাসন, প্রেক্ষাগৃহ না কলেজ কর্তৃপক্ষ— কার ‘অবহেলার জন্য’ গায়কের মৃত্যু হয়েছে তা সুনি‌র্দিষ্ট ভাবে চিহ্নিত করা প্রয়োজন। ওই চিঠিতেও কেকে-র মৃত্যুর আসল কারণ খুঁজে বার করার আবেদন করেছিলেন তিনি। সৌম্যশুভ্রের মতে, এই ঘটনায় ওই তিন পক্ষই নিজেদের দায় এড়াতে পারে না। প্রেক্ষাগৃহে আসনসংখ্যার তুলনায় মাত্রাতিরিক্ত ভিড়ের জন্য কেকে-ই নয়, অন্য কারও জীবন বিপন্ন হতে পারত বলেও মনে করেন তিনি।

সৌম্যশুভ্রর আরও দাবি, পুলিশ-সহ তিন পক্ষকে আইনি চিঠি পাঠানো সত্ত্বেও তার জবাব পাননি তিনি। ফলে কেকে-র মৃত্যুতে কে দায়ী তা জানতে এ বার জনস্বার্থ মামলা রুজু করেছেন। পরবর্তীকালে কলকাতা-সহ গোটা রাজ্যে এ ধরনের অনুষ্ঠানে যাতে উপযুক্ত ব্যবস্থা করা হয়, সে দাবি ছাড়াও এই ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয়, সে জন্যই মামলা করেছেন বলে জানান সৌম্যশুভ্র।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন