Anupam Kher

কান্নায় ভেঙে পড়লেন অনুপম খের, কলকাতায় দাঁড়িয়ে কাঁপা গলায় চেনালেন পুষ্করনাথ কে!

রবিবার কলকাতায় এসে ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবি নিয়ে অনেক কথাই বলেন অনুপম খের। মঞ্চে তখন ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী। তাঁর চরিত্রের নাম কেন ‘পুষ্করনাথ’— তা বলতে গিয়েই কেঁদে ফেলেন অনুপম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১৫:২৪
Share:

কেন কাঁদলেন অনুপম? — ফাইল চিত্র।

আলোচনায় সভায় যোগ দিতে কলকাতায় এসেছিলেন অনুপম খের। রবিবার সন্ধ্যায় সেই আলোচনার মঞ্চেই তিনি কান্নায় ভেঙে পড়লেন। নিজেকে সামলে নেওয়ার পরে বললেন, তবে তখন তাঁর প্রতিটি কথাতেই মিশে রইল বেদনার সুর। কাঁপা কাঁপা গলায় বলিউড তারকা শোনালেন কাশ্মীরের পুষ্করনাথের কথা।

Advertisement

পুষ্করনাথ খের অনুপমের পিতা। আবার ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবিতেও তাঁর চরিত্রের নাম পুষ্কর। পুষ্করনাথ পণ্ডিত। শনিবার এক বছর পূর্ণ করেছে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত বহু বিতর্কিত ছবি। রবিবার যে মঞ্চে চোখের জল সামলাতে পারলেন না, সেই মঞ্চেই ছিলেন বিবেক। চোখের জল মুছতে মুছতেই ওই ছবির জন্য বিবেকের দিকে তাকিয়ে ধন্যবাদও জানালেন।

কিন্তু কেন চোখে জল এল অনুপমের? আসলে এই ছবিতে তাঁর চরিত্রের নাম কেন তাঁর বাবার নামের সঙ্গে মিলিয়ে রাখা হয়েছিল, সেই কাহিনিই বলছিলেন অনুপম। জানান, প্রতিটি দৃশ্যে, প্রতিটি সংলাপে, প্রতিটি চিত্রনির্মাণে, তথ্যে যাতে সত্যের ভিত্তি থাকে, সেই কারণেই বাবার নাম চরিত্রের জন্য বেছে নিয়েছিলেন তিনি।

Advertisement

অনেক কাশ্মীরি পণ্ডিত পরিবারকে পরিবারকে উপত্যকা ছে়ড়ে আসতে হয়েছিল দেশভাগের পরে। পুষ্করনাথ পণ্ডিতের পরিবারকেও ছেড়ে আসতে হয়। তিনি যে উদ্বাস্তু পরিবারের সন্তান, সে কথা উল্লেখ করে রবিবার অনুপম বলেন, ‘‘শুটিং সেরে হোটেলে ফেরার পরে স্নান, খাওয়া হয়ে গেলেও ঘুম আসতে চাইত না। বার বার মনে হত ওই সব চরিত্রগুলির কথা। তাঁদের কষ্টের কথা।’’ এই সময়ে কেঁদে ফেলেন অনুপম। জানান, নিউ ইয়ের্কে বসেই তিনি ওই ছবির কাহিনি বিবেকের মুখে শুনেছিলেন। তখনই নিজভূমি হারানোর চাপা দেওয়া ক্ষত ফিরে আসে তাঁর। এর পরেই সিদ্ধান্ত নিয়ে ফেলেন যে তিনি কাজ করবেন বিবেকের সঙ্গে।

বিবেকের পরে বাংলার ঘটনা নিয়ে ‘দিল্লি ফাইল্‌স’ নামে একটি ছবি বানাতে চলেছেন। সেই ছবি মুক্তি পাওয়ার কথা ২০২৪ সালের ১৫ অগস্ট। সেখানেও অনুপমকে দেখা যাবে কি? কলকাতা সফরে অনুপম বা বিবেক এ নিয়ে কিছু জানাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন