Anurag Kashyap

Anurag Kashyap: কর্ণ অন্য জিনিস! ভুল বোঝে লোকে, আমিও বুঝেছিলাম: অনুরাগ কাশ্যপ

কর্ণ সাহসী। দূরদর্শী। নিজের সমালোচনা করার জন্য প্রযোজক সংস্থা ধর্মাটিকস-এর প্রধান সোমেন মিশ্রকে নিয়োগ করেছেন পরিচালক!

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ১৪:৫৪
Share:

কর্ণকে নাকি ঠিকঠাক চিনে উঠতে পারেননি অনুরাগ

২০১৫ সাল। ‘বম্বে ভেলভেট’ ছবিতে অনুরাগ কাশ্যপের সঙ্গে হাত মিলিয়েছিলেন আর এক পরিচালক, কর্ণ জোহর। সে বার তিনি ছিলেন অভিনেতার ভূমিকায়। খলনায়ক। রণবীর কপূর, অনুষ্কা শর্মার সঙ্গে পর্দা ভাগ করেছিলেন কর্ণ। কিন্তু তখনও তাঁকে ঠিকঠাক চিনে উঠতে পারেননি বলে জানান অনুরাগ।

Advertisement

২০২২ সালে নতুন ছবি ‘দোবারা’ মুক্তির ব্যস্ততার মাঝে হঠাৎ বুঝলেন কর্ণের মর্ম। সম্প্রতি এক সাক্ষাৎকারে অনুরাগ বললেন, ‘‘কর্ণের সঙ্গে কাজ করলেও তাঁকে বুঝে উঠতে পারিনি। অনেকের মতো আমিও ওঁকে ভুল বুঝেছিলাম। বিভিন্ন সময় কর্ণের বক্তব্য, কাজ বিচার করে নেট দুনিয়ায় কটাক্ষের শিকার হয়েছি। তবু প্রশংসাই করেছি বরাবর।’’

তবে অনুরাগের আক্ষেপ, মুদ্রার এক পিঠই দেখতে পেয়েছিলেন তিনি। কর্ণকে নিজের মতো করে বুঝেছিলেন। আর এক দিকটা বুঝতে সময় লেগে গিয়েছে। বললেন,‘‘কর্ণ তাঁর সঙ্গে কাজ করা সকলকেই স্বাধীনতা দেন। ক্ষমতা দেন। সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হল, তাঁর নিজস্ব সমালোচক রয়েছে। প্রযোজক সংস্থা ধর্মাটিকস-এর ক্রিয়েটিভ প্রধান সোমেন মিশ্রকে নিজের সমালোচনা করার জন্যই নিয়োগ করেছেন কর্ণ! এ তো এক জন দূরদর্শী এবং সাহসী মানুষের লক্ষণ।’’

Advertisement

অনুরাগ কাশ্যপের ছবি, ‘দোবারা’ প্রেক্ষাগৃহে মুক্তি পেল ১৯ অগস্ট। তাপসী পান্নু এবং পাভেল গুলাটি অভিনীত ছবিটি সমালোচকদের প্রশংসা পাচ্ছে। দর্শকের মন জিতে নিয়েছেন তাপসীও। ২০১৮ সালের স্প্যানিশ চলচ্চিত্র ‘মিরাজ’-এর অফিসিয়াল রিমেক এটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন