Anurag Kashyap

‘স্ত্রী বাড়ি থেকে তাড়িয়ে দিয়েছিলেন’, কোন অন্ধকার অধ্যায়ের স্মৃতিচারণ করলেন অনুরাগ?

ছবির ভবিষ্যৎ অনিশ্চিত। হতাশায় ভুগছিলেন অনুরাগ। মদে আসক্ত হয়ে পড়ায় বাড়ি থেকে তাঁকে বার করে দিয়েছিলেন স্ত্রী, স্মৃতি ফিরে দেখলেন বলিউড পরিচালক।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৩৬
Share:

‘‘মদে আসক্ত হয়ে পড়ায় স্ত্রী বাড়ি থেকে তাড়িয়ে দেন’’, বলেন অনুরাগ। ছবি: সংগৃহীত।

মনস্তত্ত্বের আলো-আঁধারি থেকে বেরিয়ে প্রেমে মন দিয়েছেন বলিউড পরিচালক অনুরাগ কাশ্যপ। অন্তত তাঁর ছবি সে কথাই বলছে। ‘মনমর্জ়িয়াঁ’র পরে এ বার ‘অলমোস্ট পেয়ার উইথ ডিজে মহব্বত’। খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে অনুরাগের পরবর্তী ছবি। ছবি মুক্তির আগে নিজের প্রেমের ইতিহাস নিয়ে মুখ খুললেন পরিচালক। তাঁর প্রেমের জীবনেও যে কিছুটা অন্ধকারের ছোঁয়া আছে, তা স্পষ্ট পরিচালকের স্মৃতিচারণায়। জানালেন, তিনি মদে আসক্ত হয়ে পড়ায় তাঁর প্রথম স্ত্রী তাঁকে এক সময় বাড়ি থেকে তাড়িয়ে দিয়েছিলেন।

Advertisement

নব্বইয়ের দশকের শেষের দিকে রামগোপাল বর্মার ‘সত্য’ ছবিতে কাজ করার পরে চিত্রনাট্যকার হিসাবে স্বীকৃতি পেয়েছিলেন তরুণ অনুরাগ। ভেবেছিলেন, এর পর বলিউডে ছবির তৈরির পথ কিছুটা হলেও সহজ হবে। বরং ঘটেছিল উল্টোটাই। ‘ব্ল্যাক ফ্রাইডে’র মুক্তি নিয়ে একাধিক সমস্যার মুখে পড়েছিলেন পরিচালক। পিছিয়ে গিয়েছিল ‘পাঁচ’ ছবির কাজ। এমনকি, ‘তেরে নাম’, ‘কাঁটে’ ছবি থেকে তাড়িয়েও দেওয়া হয়েছিল তাঁকে, জানান অনুরাগ। হতাশায় ভুগছিলেন তিনি। রাগ জমেছিল মনে। নিজেকে একটা ঘরে বন্ধ করে রাখতেন সারা দিন। মদে আসক্ত হয়ে পড়েছিলেন। সেই সময় তাঁর প্রথম স্ত্রী আরতি বজাজ তাঁকে বাড়ি থেকে তাড়িয়ে দেন। তাঁদের মেয়ে আলিয়ার বয়স তখন মাত্র চার, স্মৃতিকাতর অনুরাগ কাশ্যপ।

তবে সবই এখন অতীত। নিজেকে অন্য ঘরানার ছবি নির্মাতা হিসাবে প্রতিষ্ঠা করেছেন বলিউডে। তাঁর ছবি বিশ্ববন্দিত হয়েছে। প্রশংসা কুড়িয়েছে দর্শক ও সমালোচকের। তাঁর সঙ্গে এখন কাজ করতে মুখিয়ে নবাগতরাও। অনুরাগের পরবর্তী ছবি ‘অলমোস্ট পেয়ার উইথ ডিজে মহব্বত’ ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ‘ফ্রেডি’ খ্যাত অভিনেত্রী আলায়া এফ। এই ছবির হাত ধরেই বলিউডে পা রাখছেন কর্ণ মেহতা। ছবিতে একটি বিশেষ চরিত্রে রয়েছেন ‘মাসান’ খ্যাত ভিকি কৌশল। ৩ ফেব্রুয়ারি মুক্তি পেতে চলেছে ‘অলমোস্ট পেয়ার উইথ ডিজে মহব্বত’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন