বাঙাল অপরাজিতা

এক মহিলার গল্প নিয়ে ‘মাটি’ ছবিটি। যে দেশভাগের সময় পূর্ব বাংলা থেকে ভিটে ছেড়ে পশ্চিমবঙ্গে চলে আসেনি। পরিস্থিতির চাপে তার পরিবারের সকলে চলে এলেও পূর্বপুরুষের ভিটে আগলে সে ছিল জীবনের শেষ দিন অবধি।

Advertisement

ঊর্মি নাথ

শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০১৭ ০৮:৩০
Share:

অপরাজিতা

উচ্ছ্বসিত গলায় অপরাজিতা আঢ্য বললেন, ‘‘এই প্রথম কোনও ছবিতে বাঙাল ভাষায় সংলাপ বললাম। দাঁড়ান...দাঁড়ান, একটু ভুল হল, এর আগে ‘নুরজাহান’-এ বাঙাল সংলাপ ছিল। কিন্তু ওটা তো মুক্তি পায়নি। সে দিক থেকে এটাই প্রথম।’’ লীনা গঙ্গোপাধ্যায় ও শৈবাল বন্দ্যোপাধ্যায় পরিচালিত ছবি ‘মাটি’র প্রসঙ্গে কথাগুলি বলছিলেন তিনি। এক মহিলার গল্প নিয়ে ‘মাটি’ ছবিটি। যে দেশভাগের সময় পূর্ব বাংলা থেকে ভিটে ছেড়ে পশ্চিমবঙ্গে চলে আসেনি। পরিস্থিতির চাপে তার পরিবারের সকলে চলে এলেও পূর্বপুরুষের ভিটে আগলে সে ছিল জীবনের শেষ দিন অবধি। সেই ভয়াবহ সময় ভিটে আগলে পড়ে থাকার পরিণতি খুব একটা সুখকর হয়নি বড়বউয়ের (অপরাজিতার চরিত্রের নাম)। অপরাজিতার চরিত্রটি ফ্ল্যাশব্যাকে দেখানো হবে। পরদায় বড়বউয়ের কথা উঠে আসবে তার পরের প্রজন্মের সংলাপে। এই ছবিতে আছেন সাবিত্রী, পাওলি প্রমুখ। গল্পটি বাংলাদেশের প্রেক্ষাপটে হলেও শ্যুটিং হয়েছে বারুইপুর রাজবাড়ি ও মুর্শিদাবাদে। ‘‘এমন কিছু ছবি থাকে যেখানে অভিনয় করার পর সারাজীবন একটা ভাল লাগা থেকে যায়। এই ছবিটাও তেমন। আরও একটা ভাল ছবি করার সুখস্মৃতি জীবনে রয়ে গেল,’’ বললেন অপরাজিতা। সিনেমার পাশাপাশি ‘সন্ন্যাসী রাজা’ সিরিয়ালে অভিনয় করছেন তিনি। মাত্র একটা সিরিয়াল? ‘‘সিনেমার সংখ্যা বাড়ছে যে! ’’ সহাস্য উত্তর অপরাজিতার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন