aparna sen

Aparna Sen: পালিত হবে চিদানন্দ দাশগুপ্তের জন্মবার্ষিকী, বিশেষ পুরস্কারের আয়োজন থাকবে: অপর্ণা

অপর্ণার কথায়, ‘‘বাবা না থাকলে আমি কখনওই পরিচালক অপর্ণা সেন হতে পারতাম না!’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২১ ১৬:২০
Share:

চিদানন্দ দাশগুপ্তের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী নভেম্বরে নানা অনুষ্ঠান এবং বিশেষ পুরস্কার আয়োজনের কথা টুইটে জানান অপর্ণা সেন।

চলতি বছর চলচ্চিত্র সমালোচক, পরিচালক এবং সাংবাদিক চিদানন্দ দাশগুপ্তের জন্মশতবার্ষিকী। সেই উপলক্ষে আগামী নভেম্বরে নানা অনুষ্ঠান এবং বিশেষ পুরস্কারের আয়োজন করেছে চিদানন্দ দাশগুপ্ত মেমোরিয়াল ট্রাস্ট। সোমবার এ কথা টুইটে জানান তাঁর কন্যা অপর্ণা সেন। একাধিক টুইটে পরিচালক-অভিনেতা লিখেছেন, ‘চিদানন্দ দাশগুপ্ত মেমোরিয়াল ট্রাস্ট আগামী নভেম্বরে জন্মশতবার্ষিকী উদ্‌যাপন করবে প্রয়াত পরিচালকের ছবি দেখিয়ে। থাকবে স্মারক বক্তৃতা। বিভিন্ন সময়ে প্রকাশিত তাঁর নানা লেখা নিয়ে আয়োজিত হবে প্রদর্শনী। ২০ এবং ২১ নভেম্বর দু’দিন ধরে উদযাপনের পাশাপাশি দেওয়া হবে কিছু বিশেষ পুরস্কার।' উদ্‌যাপনের আয়োজক অপর্ণা সেন, তাঁর পরিবার এবং ঘনিষ্ঠ মহল।

১৯২১ সালের ২০ নভেম্বর শিলংয়ে জন্মগ্রহণ করেন মন্মথনাথ-শান্তিলতা দাশগুপ্তের সন্তান চিদানন্দ। সাংবাদিকতা, চলচ্চিত্র সমালোচনার পাশাপাশি সিনেমা শিল্পের তাত্ত্বিক দিক নিয়ে একাধিক গ্রন্থ রচনা করে তিনি। ছবি পরিচালনার পাশাপাশি ১৯৪৭ সালে সত্যজিৎ রায়ের সঙ্গে তিনি প্রতিষ্ঠা করেন ‘ক্যালকাটা ফিল্ম সোসাইটি’।

Advertisement

বাবার জন্মশতবার্ষিকী সম্বন্ধে অপর্ণার আরও বক্তব্য, ‘এ বছর বাবার জন্মশতবার্ষিকী। তাঁকে ঘিরে উদ্‌যাপনের আয়োজন করতে পেরে ভীষণই আনন্দিত। বাবা শুধুই সুপরিচিত সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক এবং পরিচালক ছিলেন না, ছবির ইতিহাস সম্বন্ধেও তাঁর গভীর জ্ঞান ছিল। ভারতীয় সিনেমা এবং পরিচালকদের সম্পর্কে অনেক মৌলিক বই লিখেছেন তিনি। বাবা-ই প্রথম চলচ্চিত্রকে পাঠ্য হিসাবে দেখেছিলেন।' তাঁর কথায়, ‘বাবা না থাকলে আমি কখনওই পরিচালক অপর্ণা সেন হতে পারতাম না!'

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন