AR Rahman

স্বপ্নে পেয়েছিলেন সুর! ‘দিল্লি ৬’-এর পরিচালককে ভোরবেলা ঘুম ভাঙিয়ে শুনিয়েছিলেন রহমান

‘দিল্লি ৬’ ছবির গানের নেপথ্যে সেই গল্প। রহমানের চেন্নাইয়ের স্টুডিয়োর একটা সোফায় ঘুমিয়েছিলেন পরিচালক ওমপ্রকাশ। ভোরবেলা তাঁকে ঘুম থেকে তুলে স্বপ্নে পাওয়া সুর শোনালেন রহমান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১২:৩১
Share:

এ আর রহমান। ছবি: সংগৃহীত।

সুরেই বিভোর থাকেন তিনি। তাই স্বপ্নের মধ্যেও সুর আসে তাঁর। সুরকার, সঙ্গীত পরিচালক এ আর রহমানের স্বপ্নে পাওয়া সুরের গল্প শোনালেন চিত্র পরিচালক রাকেশ ওমপ্রকাশ মেহরা।

Advertisement

রাকেশ পরিচালিত ‘দিল্লি ৬’ ছবির ‘আর্জিয়াঁ’ গানটির সুর নিয়েই সেই গল্প। রহমান নাকি সে গানের সুর পেয়েছিলেন স্বপ্নের মধ্যে। ভোরবেলা রাকেশের ঘুম ভাঙিয়ে স্বপ্ন এবং গানের কথা তাঁকে জানিয়েছিলেন রহমান।

এক সাক্ষাৎকারে রাকেশ বলেন, “আলোর কাছে তো আমরা সকলেই নত হই। আলো আমাদের জীবনে বেঁচে থাকার উদ্দীপনা জোগায়। তবু মনে হয়, আমার মধ্যে অনেক ভুল ধারণা আছে। মানুষ হিসাবে আমি এত অসম্পূর্ণ। তাই ভেবেছিলাম বিষয়টা ঘিরে একটা গান হোক।”

Advertisement

রাকেশ বলে চলেন, “এর বছর খানেক পর বা আরও একটু বেশি হবে। খুব ভোরবেলা, তখন ভোর সাড়ে ৪টে মতো হবে, আমি রহমানের চেন্নাইয়ের স্টুডিয়োর একটা সোফায় ঘুমোচ্ছি। ও আমায় ঘুম থেকে তুলে বলল, স্বপ্নের মধ্যে গানের সুরটা পেয়ে গিয়েছে ও। ৩৭ মিনিট ধরে পিয়ানোয় বাজিয়ে শোনালো। এ ভাবেই ‘আর্জিয়াঁ’ তৈরি হল।”

জাভেদ আলি এবং কৈলাস খের গেয়েছিলেন গানটি। লিখেছিলেন প্রসূন জোশী। ২০০৯ সালে ‘দিল্লি ৬’ ছবিটি মুক্তি পায়। ছবি বক্স অফিসে সফল না হলেও গানটি মন ছুঁয়েছিল দর্শকের। ছবিতে অভিনয় করেছিলেন অভিষেক বচ্চন, সোনম কপূর, দিব্যা দত্ত, ওম পুরী প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন