AR Rahman on Hollywood

অস্কার জয়ের পরেও নিজের জায়গা তৈরি করতে পারেননি হলিউডে, কার উপর দায় ঠেললেন রহমান?

দেশের অন্যতম কৃতী ও জনপ্রিয় সুরকার তিনি। আন্তর্জাতিক মঞ্চে দেশের মুখ উজ্জ্বল করেছেন অস্কার জিতে। তার পরেও হলিউডে তেমন ভাবে কাজের সুযোগ হয়নি এআর রহমানের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৭:৫৯
Share:

এআর রহমান। ছবি: সংগৃহীত।

দেশের অন্যতম কৃতী ও জনপ্রিয় সুরকার এআর রহমান। ‘রোজা’ থেকে ‘রাঞ্ঝনা’, সমান দক্ষতায় ভিন্ন দুই প্রজন্মের ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন তিনি। অর্জন করেছেন শ্রোতা ও সমালোচকদের অকুণ্ঠ প্রশংসা। শুধু দেশেই নয়, বিদেশেও কম জনপ্রিয় নন রহমান। আন্তর্জাতিক মঞ্চে দেশের মুখ উজ্জ্বল করেছেন তিনি। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মঞ্চে সেরা সঙ্গীতকার হিসাবে জিতেছেন অস্কার। ছবির জন্য সঙ্গীত পরিচালনা ছাড়াও দুনিয়ার নানা প্রান্তে নিজের দলকে নিয়ে লাইভ কনসার্টে পারফর্মও করেছেন রহমান। ড্যানি বয়েলের ‘স্লামডগ মিলিয়নিয়ার’ ছবির ‘জয় হো’ গানের জন্য অস্কার জয়ের পরে হলিউডের কম নামডাক নয় তাঁর। তার পরেও সেখানে তেমন ভাবে নিজের জায়গা তৈরি করতে পারেননি রহমান। তা নিয়ে আক্ষেপও কম নয় সুরকারের।

Advertisement

এক সাক্ষাৎকারে রহমান জানান, ‘জয় হো’র জন্য অস্কার জয়ের পরে হলিউডে কাজ করা নিয়ে বেশ আশাবাদী ছিলেন তিনি। কাজ করেছিলেন ‘১২৭ আওয়ার্স’, ‘মিলিয়ন ডলার আর্ম’, ‘পেলে: বার্থ অফ আ লেজেন্ড’ ছবিতে। তার পরেও তেমন ভাল কাজের সুযোগ পাননি রহমান। অস্কারজয়ী সুরকারের কথায়, ‘‘ভারতীয় সুরকার হিসাবে অস্কার জয়ের পরে আমাকে কেমন যেন দাগিয়ে দেওয়া হয়েছিল। একমাত্র ভারতীয় ঘরানার গানের প্রয়োজন হলেই আমার কাছে প্রস্তাব পাঠানো হত। তাতে ভুল বা ক্ষতি কিছু নেই। তবে আমি এমন কাজ করতে চেয়েছিলাম, যার সঙ্গে ভারতীয় ঘরানার যোগ নেই। নতুন ধরনের কাজ করার অভিজ্ঞতা অর্জন করতে চেয়েছিলাম আমি। সেই সুযোগ পাইনি। হলিউডে ওই সুযোগ তৈরি হওয়ার মতো জায়গা বড্ড কম।’’

তবে হলিউডে যা কিছু কাজ করেছেন রহমান, তা নিয়ে গর্বিত তিনি। ‘১২৭ আওয়ার্স’, ‘মিলিয়ন ডলার আর্ম’, ‘পেলে: বার্থ অফ আ লেজেন্ড’ ছবির কাজ তাঁর মনের খুব কাছাকাছি, তা জানাতে ভোলেননি রহমান। হলিউডের ভিন্ন ধারার ছবিতে সুর দেওয়ার আক্ষেপ থাকলেও বিদেশে নিজের দল নিয়ে গিয়ে অনুষ্ঠান করতে পেরে খুশি রহমান। লাইভ কনসার্টের জাদু সব সময়ই অমলিন, বিশ্বাস অস্কারজয়ী সুরকারের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন