Ayushmann Khurrana

Ayushmann Khurrana: চোখে কাজল, নখে রং, আয়ুষ্মানের ছবি দেখে সমালোচনা তৃতীয় লিঙ্গ গোষ্ঠীর!

একাংশের মত, বলিউড আসলে সব কিছুকেই এত সাদা-কালো ভাবে। তার বাইরে যেন কিছু নেই। আয়ুষ্মানকেও সেই গোত্রে ফেলে সমালোচনা করলেন তৃতীয় লিঙ্গের মানুষ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২১ ১৭:১৩
Share:

বিপাকে আয়ুষ্মান

সর্বভারতীয় পত্রিকার প্রচ্ছদে নিজের ছবি। সেই ছবিই ইনস্টাগ্রামে পোস্ট করলেন আয়ুষ্মান খুরানা। পুরুষদের সাজের চেনা ছক ভেঙে বেরোলেন ‘ভিকি ডোনর’। চোখে পরলেন মোটা কাজল। হাতের নখে মাখলেন কালো রং। পাশে লিখলেন, ‘জেন্ডার ফ্লুইড’, অর্থাৎ যে ব্যক্তি নিজেকে পুরুষ বা মহিলা, কোনও লিঙ্গের বেড়াজালে আটকে রাখতে চান না। ব্যস, বিপাকে পড়লেন আয়ুষ্মান। তৃতীয় লিঙ্গের মানুষদের সমালোচনায় ঢাকল নায়কের সেই ছবি।

তৃতীয় লিঙ্গের মানুষদের দাবি, নখে রং মাখলে বা চোখে কাজল পরলেই নিজেকে ‘জেন্ডার ফ্লুইড’ বলা যায় না। কারও বক্তব্য, যে ব্যক্তি বাহ্যিক সাজে নারী-পুরুষের ছক মানে না, তাকে অ্যান্ড্রোজিনাস বলা হয়। তাঁদের দাবি, আয়ুষ্মান নিজেকে অ্যান্ড্রোজিনাস বলতে পারেন, জেন্ডার ফ্লুইড না। আয়ুষ্মান তৃতীয় লিঙ্গের মানুষদের অপমান করেছেন বলে দাবি তাঁদের। কেউ আবার অভিযোগ করেছেন, নারী এবং পুরুষের বাইরের লিঙ্গের মানুষদের চেনেন না বলেই আয়ুষ্মান এমন পোস্ট করেছেন।

Advertisement

তাঁদের একাংশের মত, বলিউড আসলে সব কিছুকেই সাদা আর কালো ভাবে। তার বাইরে যেন কিছু নেই। আয়ুষ্মানকেও সেই গোত্রে ফেলে সমালোচনা করলেন তৃতীয় লিঙ্গের মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন