প্রসেনজিত্‌কে হিংসে করেন বাবুল সুপ্রিয়!

তিনি মন্ত্রী। গায়ক। দু’-একটা সিনেমার নায়কও বটে। তিনি বাবুল সুপ্রিয়। কিন্তু তাঁর ঈর্ষার পাত্র আরও এক নায়ক। তিনি প্রসেনজিত্ চট্টোপাধ্যায়। কিন্তু কেন প্রসেনজিত্‌কে হিংসে করেন বাবুল সুপ্রিয়? কারণটা কী? কারণ প্রসেনজিতের ছিপছিপে চেহারা। আর সে কারণেই বাবুল হিংসে করেন তাঁকে।

Advertisement

সুমনা কাঞ্জিলাল

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৫ ১৭:০৬
Share:

তিনি মন্ত্রী। গায়ক। দু’-একটা সিনেমার নায়কও বটে। তিনি বাবুল সুপ্রিয়। কিন্তু তাঁর ঈর্ষার পাত্র আরও এক নায়ক। তিনি প্রসেনজিত্ চট্টোপাধ্যায়। কিন্তু কেন প্রসেনজিত্‌কে হিংসে করেন বাবুল সুপ্রিয়? কারণটা কী? কারণ প্রসেনজিতের ছিপছিপে চেহারা। আর সে কারণেই বাবুল হিংসে করেন তাঁকে। নয়াদিল্লিতে প্রথম বার প্রসেনজিতের অভিনীত এবং পরিচালিত ছবির রেট্রোস্পেকটিভ-এর অনুষ্ঠানে বাবুল জানিয়েছেন, ‘‘শৃঙ্খলা, নিষ্ঠা এবং সংযত জীবন যাপন প্রসেনজিতকে এই মাঝ বয়েসেও চির তরুণ করে রেখেছে।’’ দিল্লির ইন্ডিয়া হ্যাবিট্যাট সেন্টারে সোমবার থেকে শুরু হয়েছে প্রসেনজিতের রেট্রোস্পেকটিভ। প্রথম দিন দেখানো হয়েছে ঋতুপর্ণ ঘোষ পরিচালিত ‘দোসর’। নায়কের স্মৃতিচারণাতেও তাই উঠে এলেন প্রয়াত পরিচালক। তিনি জানিয়েছেন, ‘‘আজ খুব বেশি করে মনে পড়ছে ঋতুর কথা। আগে বাণিজ্যিক ছবিতে অভিনয় করা এবং ‘গুরু’ শব্দটির সঙ্গে নিজেকে মানিয়ে নিয়েছিলাম। পরে ঋতুপর্ণই আমায় অন্য ধরনের সিনেমায় নিয়ে আসেন।” ৩৩ বছরের কেরিয়ারে দিল্লিতে প্রথমবার প্রসেনজিতের রেট্রোস্পেকটিভের আয়োজন করা হয়েছে। এই উৎসব চলবে আগামী ২৯ শে সেপ্টেম্বর পর্যন্ত। ‘মনের মানুষ’, ‘অটোগ্রাফ’, ‘জাতিস্মর’, ‘সাংহাই’-এর মতো ছবি সেখানে দেখানো হবে। পাশাপাশি থাকছে প্রসেনজিৎ পরিচালিত ‘পুরুষোত্তম’-এর মতো ছবিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন