Baghajatin

দেবের ‘বাঘাযতীন’ ছবিতে অনেক স্বাধীনতা সংগ্রামীর প্রথম ঝলক আনন্দবাজার অনলাইনে

পরাধীন ভারতের প্রেক্ষাপটে ব্রিটিশদের অত্যাচারের কাহিনি ধরা পড়বে দেবের নতুন ছবিতে। রাসবিহারী বসু থেকে কানাইলাল দত্ত, চারুচন্দ্র বসুর চরিত্রে দেখা যাবে কাদের?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৪৭
Share:

(বাঁ দিক থেকে) রাজু বেরা (প্রফুল্ল চাকী) , সৃজা দত্ত (ইন্দুবালা), বিশ্বজিৎ নস্কর (কানাইলাল) এবং কোলাজ সেনগুপ্ত (রাসবিহারী বসু)। ফাইল চিত্র।

মাথায় পাগড়ি এবং একমুখ লম্বা দাড়ি। এই দেবকে দেখে চেনা বেশ কষ্টকর। এর আগে সাধুর বেশে ছবিতে তাঁর একটি লুক প্রকাশ করেও চমকে দিয়েছিলেন অভিনেতা। ব্যোমকেশের পর পুজোয় বাঘাযতীন হয়েই দর্শকদের সামনে ধরা দেবেন দেব। তবে দেব একা নন ‘বাঘাযতীন’ ছবিতে রয়েছেন সুদীপ্তা চক্রবর্তী, রোহন ভট্টাচার্য, শোয়েব কবীরের মতো একগুচ্ছ অভিনেতা। দিন কয়েক আগেই প্রকাশ্যে আসে কিছু চরিত্রের লুক। এ বার প্রকাশ্যে এল কানাইলাল দত্ত, চারুচন্দ্র বসু, রাসবিহারী বসুর লুকও।

Advertisement

স্বাধীনতার সংগ্রামের প্রেক্ষাপটে তৈরি এই ছবি। বহু চরিত্রের সমাগম। দেবের মতো তারকা ছবির প্রধান মুখ হলেও বাকিরা সকলেই প্রায় নাটকের দুনিয়ার অভিনেতা। কানাইলাল দত্তের চরিত্রে দেখা যাবে বিশ্বজিৎ নস্করকে। চারুচন্দ্র বসুর চরিত্রে কাজল সেনগুপ্ত ও রাসবিহারী বসুর চরিত্রে দেখা যাবে কাজল সেনগুপ্তকে। দেবের বিপরীতে ইন্দুবালার চরিত্রে অভিনয় করেছেন নবাগতা সৃজা দত্ত। ছবিটি এ বারের পুজোয় আগামী ২০ অক্টোবর মুক্তি পাওয়ার কথা। বাংলা ছাড়া হিন্দি ভাষাতেও মুক্তি পাবে এই ছবি। সে ভাবে দেখতে গেলে, দেবের প্রথম সর্বভারতীয় ছবি এটি।

অরুণ রায় পরিচালিত এই ছবি ঘোষণার পর থেকেই অনুরাগীদের কৌতূহল তৈরি হয়েছে। এক দিকে, ব্যোমকেশ রূপে দেবকে ‘সমালোচনা’ শুনতে হয়েছে। তুলনায় স্বাধীনতা সংগ্রামী যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের ছবি খুব বেশি পাওয়া যায় না বলে দেবকে কিছুটা হলেও ছাড় দিয়েছে ‘ট্রোল’ বাহিনী। এক মিনিটের প্রি-টিজ়ারে দেব স্বমহিমায়। সেখানে সংলাপ থেকে শুরু করে তাঁর অ্যাকশন অবতার— সবই কৌতূহল বাড়িয়েছে দর্শকদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন