Amitabh Bachchan-R.Balki

অমিতাভের জীবন নিয়ে ছবি করতে চান বালকি, কিন্তু অভিনয় করবেন কে! অভিষেকও মানাবেন না

অমিতাভের অন্ধ ভক্ত পরিচালক বালকি। তাঁকে ছাড়া ছবি করার কথা ভাবতেই পারেন না। এ দিকে বায়োপিক বানাতে গিয়ে মুশকিলে। আর এক জন অমিতাভ জোগাড় হবে কী ভাবে!

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ২২:০১
Share:

অমিতাভের অন্ধ ভক্ত পরিচালক বালকি।

অমিতাভ বচ্চন এক জনই হয়। তাঁর সঙ্গে আর কোনও তারকার তুলনা চলে নাকি? বায়োপিক বানানোর পরিকল্পনা করে মাথায় হাত আর বালকির। অমিতাভের চরিত্রে অভিনয় করবেন কে! আর কাউকে যে ভাবাই যাচ্ছে না সেই ব্যক্তিত্বে।

Advertisement

এক সাক্ষাৎকারে ভাগ করে নিলেন সেই উপলব্ধি। পরিচালকের কথায়, “দেশে এক জনও অভিনেতা নেই, যিনি সাহস করে অমিতাভের জুতোয় পা গলাবেন। খুব ইচ্ছে ওঁর জীবন অবলম্বনে একটা ছবি বানাই। কিন্তু অমিতাভ হওয়ার মানুষ কই?”

অভিষেক বচ্চনও নন? বাল্কিকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “অভিষেক? মনে হয় না এমন বোকামি করতে রাজি হবেন তিনি। বাবার চরিত্রে কখনওই রাজি হবেন না। বাবাকে যে আসনে রেখেছেন, এ কাজ তাঁর কাছেও ধৃষ্টতা মনে হবে। ঠিক যেমন টাইগার শ্রফ কোনও দিন তাঁর বাবা জ্যাকির চরিত্র করবেন না। কিংবা রাইমা সেন সুচিত্রার...নাহ, হয় না এটা।”

Advertisement

অমিতাভের অন্ধ ভক্ত পরিচালক বালকি। ২০০৯ সালে ছেলে আর বাবাকে নিয়ে ‘পা’ নামে একটি ছবিও করেছিলেন। এখনও কাজ করছেন অভিষেকের সঙ্গেই। তৈরি হচ্ছে ‘ঘুমার’। সেখানেও অবশ্য অমিতাভ থাকছেন অতিথি চরিত্রে। এ বার অমিতাভের জীবননির্ভর ছবির পরিকল্পনা করেই ফ্যাসাদে বালকি। তবে মোটামুটি ভেবে ফেলেছেন পরিচালক। আর কাউকে না পেলে অমিতাভই অভিনয় করবেন অমিতাভ হয়ে। বালকির সাফ কথা, “আমি এমন কোনও ছবি করার কথা চিন্তা অবধি করতে পারি না, যেখানে অমিতাভ নেই।”

তবে কি অমিতাভই তাঁর তুরুপের তাস? প্রশ্ন করা হলে বালকি জানান, অমিতাভ অমিতাভই। তাঁকে সংজ্ঞায়িত করতে গেলে ছোট করা হয়। পরিচালকের কথায়, “ভারতীয় সিনেমার ইতিহাসে অমিতাভের অবস্থান বর্ণনা করার ভাষা নেই আমার কাছে।” .

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন