Baul

যাদবপুরে বাউল ফকির উৎসব আগামী শনি-রবিবার

দু’ ব্যাপী এই উৎসবে যোগ দিচ্ছেন ভারত-বাংলাদেশের ১২০ জনের বেশি শিল্পী।  দু’দিনই দুপুর ২টো থেকে অনুষ্ঠান শুরু হয়ে চলবে ভোররাত পর্যন্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২০ ১৩:১৯
Share:

এ ভাবেই গানে নাচে একতারা দোতারায় খোলের বোলে মেতে ওঠে মঞ্চ। ছবি: উৎসব কমিটির সৌজন্যে

দেখতে দেখতে ১৫ বছর। যাদবপুরে এ বারের বাউল ফকির উৎসব হতে চলেছে আগামী শনি এবং রবিবার (১১-১২ জানুয়ারি ২০২০)।

Advertisement

দু’দিন ব্যাপী এই উৎসবে যোগ দিচ্ছেন ভারত-বাংলাদেশের ১২০ জনের বেশি শিল্পী। দু’দিনই দুপুর ২টো থেকে অনুষ্ঠান শুরু হয়ে চলবে ভোররাত পর্যন্ত।

মকর সংক্রান্তিতে শুরু হয় বীরভূমের বিশ্বখ্যাত জয়দেব মেলা। তার ঠিক আগেই, গত দেড় দশক ধরে কলকাতার মানুষের কাছে বাউল বা ফকিরি সঙ্গীতের তাবড় শিল্পীদের নিয়ে আসে যাদবপুরের এই বাউল ফকির উৎসব। শহর এবং শহরতলির মানুষদের কাছে বেশ কয়েক বছর ধরেই এটি জনপ্রিয় হয়ে উঠেছে। এ বারও অনুষ্ঠান হবে যাদবপুর শক্তিগড়ের নবনগর বিবেকানন্দ ময়দানে।

Advertisement

এ বছর প্রথম দিনের শিল্পী তালিকার মধ্যে আছেন রাধেশ্যাম দাস, ভজন বৈরাগ্য, অনাথবন্ধু ঘোষ, মনসুর ফকির, আক্কাস ফকির, গোলাম ফকির (নদিয়া), গামছা বাবা, লক্ষ্মণ দাস বাউল, চাঁদ বিবি, সুভদ্রা শর্মা, গৌতম দাস, সাধু দাস, কাঙাল দাস।

আরও পড়ুন-নয়া বিতর্কে ‘ছপাক’, টিমের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করলেন লক্ষ্মীর আইনজীবী

লক্ষ্মণ দাস বাউল এবং টুটুল ভেরো। ছবি: উৎসব কমিটির সৌজন্যে

রবিবার, অর্থাৎ দ্বিতীয় দিনের শিল্পীদের মধ্যে রয়েছেন কানাই দাস, স্বপন অধিকারী, খোদাবক্স ফকির, টুনটুন ফকির, হালিম ফকির, জহুরা মা, আরমান ফকির, খইবর ফকির, কার্তিক দাস, রিনা দাস, গৌতম ফকির (মুর্শিদাবাদ), পাগলা বাবলা, টুলটুল ভেরো। আসতে পারেন পবন দাসও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন