Raja Chanda on Tota Roy Choudhury

নির্মাতাদের না জানিয়েই ছবির ক্লিপিং প্রকাশ! টোটার উপর ক্ষুব্ধ পরিচালক রাজা

‘শপথ ২’ ছবির বিশেষ ভিডিয়ো সমাজমাধ্যমে পোস্ট করেছেন টোটা রায়চৌধুরী। ছবির পরিচালক রাজা চন্দের দাবি, অভিনেতা তাঁকে না জানিয়েই এই কাজটি করেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৮:২১
Share:

(বাঁ দিকে) টোটা রায়চৌধুরী। রাজা চন্দ (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

শুক্রবার সকালেই তাঁর নতুন ছবির একটি ক্লিপিং সমাজমাধ্যমে প্রকাশ করেন টোটা রায়চৌধুরী। তার পর থেকেই ‘পুলিশ’ ছবিতে তাঁর ‘অ্যাকশন’ অবতারে মজেছেন অনুরাগীরা। সমাজমাধ্যমে প্রশংসায় ভেসেছেন টোটা। তবে বিষয়টা খুব একটা ভাল চোখে দেখেননি ছবির পরিচালক রাজা চন্দ। কারণ পরিচালকের দাবি, তাঁকে বা ছবির প্রযোজকদের না জানিয়েই ছবির ক্লিপিং সমাজমাধ্যমে পোস্ট করেছেন টোটা।

Advertisement

শুক্রবার সমাজমাধ্যমে একটি ভিডিয়ো পোস্ট করে টোটার উপর যাবতীয় ক্ষোভ উগরে দিয়েছেন রাজা। ওই ভিডিয়োতে ছবির দুই প্রযোজককেও দেখা গিয়েছে। আনন্দবাজার অনলাইনের তরফে যোগাযোগ করা হলে রাজা বললেন, ‘‘আমাদের কিছু না জানিয়েই তিনি এটা করেছেন। একটি ছবির প্রচারের নির্দিষ্ট কৌশল থাকে। কিন্তু উনি যে ক্লিপিংটি পোস্ট করেছেন, সেখানে ছবির মূল বিষয়ভাবনাটিই রয়েছে!’’ উল্লেখ্য, এই ছবির ‘ওয়ার্কিং টাইটেল’ ছিল ‘শপথ ২’। কিন্তু শুক্রবার টোটা তাঁর পোস্টে জানিয়েছেন ছবির নাম বদলে ‘পুলিশ’ রাখা হয়েছে।

টলিউডে ছবির ‘প্রিভিউ কপি’ অনেক সময়েই তৈরি করা হয়, প্রচার বা ব্যবসায়িক উদ্দেশে। সেই ভাবেই এই ভিডিয়োটি তৈরি করা হয়েছিল। রাজার দাবি, ওই ভিডিয়োটি টোটার অনুরোধে প্রযোজনা সংস্থার তরফে তাঁকে তৈরি করে দেওয়া হয় এবং ক্লিপিংটির মধ্যে নির্মাতাদের কোনও নাম নেই।

Advertisement

রাজার কথায়, ‘‘উনি আমাদের থেকে ভিডিয়োটি মুম্বইয়ে কর্ণ জোহরকে দেখাবেন বলে নিয়েছিলেন। আমরাও ছবির প্রচার বা ভবিষ্যতে বাংলা ইন্ডাস্ট্রির ভাল চিন্তা করেই দিয়েছিলাম। পোস্ট করার জন্য নয়!’’ রাজা আরও জানালেন, ভিডিয়োটি তৈরি করতে প্রযোজনা সংস্থার নাকি প্রায় ১ লক্ষ টাকা খরচ করেছে।

এর আগেও ছবিতে একটি নাচের দৃশ্যের ক্লিপিং সমাজমাধ্যমে পোস্ট করেছিলেন টোটা। তখন কেন প্রতিবাদ করেননি রাজা? পরিচালক বললেন, ‘‘১০ সেকেন্ডের একটা ক্লিপিং। সেখানে ‘প্রিভিউ কপি’ লেখা ছিল। আমরা অবাক হলেও কোনও আপত্তি করিনি। কিন্তু এ বার যেটা উনি করলেন, মেনে নিতে পারছি না।’’ এরই সঙ্গে রাজা যোগ করলেন, ‘‘আসলে উনি কর্ণ জোহরকেই পরিচালক মনে করেন! আমাদের উনি করণিক মনে করেন!’’

মজার বিষয় হল, শুক্রবার টোটার পোস্ট করা ভিডিয়োটি কিন্তু কর্ণ জোহর পাল্টা তাঁর ইনস্টাগ্রামের স্টোরিতে ভাগ করে নিয়েছেন। গত বছর কর্ণ পরিচালিত ‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবিতে অভিনয় করেছিলেন টোটা। সেই সূত্রেই কর্ণের সঙ্গে টোটার সুসম্পর্ক।

টোটার সঙ্গে কি রাজা যোগাযোগ করেছেন? রাজা বললেন, ‘‘ভিডিয়ো প্রকাশ্যে আসার পর থেকেই আমি ওঁর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করি। শেষে ফোন ধরেছেন। কিন্তু তিনি বললেন যে, ভিডিয়োটি তিনি ডিলিট করবেন না।’’

রাজা জানালেন, অক্ষয় তৃতীয়ার দিন ছবির এ রকম কোনও ভিডিয়ো প্রকাশ করতে চাননি প্রযোজক। রাজার মা এই মুহূ্র্তে হাসপাতালে ভর্তি। তাঁর প্রশ্ন, ‘‘আমাদের ইচ্ছের কোনও দাম নেই! অভিনেতা চাইলে কি যা ইচ্ছে তাই করতে পারেন?’’

একই সঙ্গে রাজা যোগ করলেন, ‘‘আনন্দবাজার অনলাইনের মাধ্যমে ইন্ডাস্ট্রির সমস্ত পরিচালক এবং প্রযোজকদের কাছে আমার প্রশ্ন, টোটা রায়চৌধুরী যেটা করেছেন সেটা কি যুক্তিযুক্ত? আপনারা কি আপনাদের শিল্পীদের এ রকম কিছু করার অনুমতি দেন?’’

রাজা জানালেন, অনুমতি ছাড়া এই ভাবে কোনও ভিডিয়ো পোস্ট করলে তা কপিরাইট আইনের আওতায় চলে আসে। টোটা যদি ভিডিয়ো মুছে না দেন, সে ক্ষেত্রে রাজা এখন কী করবেন?

রাজা বললেন, ‘‘টোটা রায়চৌধুরীর কাছে আমার একটাই দাবি, ওই ভিডিয়োর দৃশ্যগুলি আমি ছবিতে রাখব না। তার পর ওঁর খরচে ওই দৃশ্যগুলি অন্য ভাবে আমি আবার শুট করতে চাই।’’ এই ছবি নিয়ে টোটা বনাম রাজা দ্বৈরথ আগামী দিনে কোন পর্যায়ে পৌঁছয় এখন সেটাই দেখার।

এখানেই শেষ নয়। শুক্রবার সম্পূর্ণ বিষয়টি সমাজমাধ্যমে একটি আলাদা পোস্ট করে কর্ণকে জানিয়েছেন রাজা। ওই পোস্টে কর্ণকে ট্যাগ করেছেন তিনি। এই বিষয়ে বলিউড পরিচালকের মতামতও জানতে চেয়েছেন তিনি।

এই প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনের তরফে টোটার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে কোনও উত্তর মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন