Soumitra Chatterjee

সৌমিত্রের জন্মদিন উপলক্ষে স্বেচ্ছায় রক্তদানের অঙ্গীকার

অভিনেতা যখন হাসপাতালে ছিলেন তখন তাঁকে রক্ত দেওয়ার ব্যবস্থা করেছিল এই সংস্থাই। দুর্ভাগ্যবশত অভিনেতাকে ফেরানো যায়নি। তাই তাঁকে শ্রদ্ধা জানাতে রক্তদান শিবিরের আয়োজন করেছে সংস্থাটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২১ ২২:১৮
Share:

ফাইল চিত্র।

তারকাকে ভালবাসার প্রকাশ অনেক রকম। কেউ সই সংগ্রহ করেন। কেউ ছবিতে, সিনেমাতেই খুঁজে পান শান্তি। আবেগ বাধ না মানলে ভক্তরা রক্ত দিয়েও লেখেন প্রিয় অভিনেতার নাম। কিন্তু, অভিনেতার জন্য রক্তদান শিবির সাম্প্রতিক অতীতে হয়েছে বলে মনে পড়ে না। হতে চলেছে, আগামী ১৭ জানুয়ারি। অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মরণে তাঁর জন্মদিনের ঠিক দু’দিন আগে, অ্যাকাডেমি অব ফাইন আর্টসে।

Advertisement

স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করেছে ব্লাড মেট, অভিনেতা যখন হাসপাতালে ছিলেন তখন তাঁকে রক্ত দেওয়ার ব্যবস্থা করেছিল এই সংস্থাই। দুর্ভাগ্যবশত অভিনেতাকে ফেরানো যায়নি। তাই তাঁকে শ্রদ্ধা জানাতে রক্তদান শিবিরের আয়োজন করেছে সংস্থাটি। সঙ্গে যোগ দিয়েছে, দ্য সৌমিত্র চ্যাটার্জি ফাউন্ডেশন এবং সৌমিত্র কন্যা পৌলমী বসুর নাট্যদল শ্যামবাজার ‘মুখোমুখি’।

রক্তদান আন্দোলনের সঙ্গে নানা ভাবে জড়িত ছিলেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। এ ব্যাপারে প্রথম উদ্যোগী হয়েছিলেন সৌমিত্র কন্যা পৌলমী। আগামী ১৯ জানুয়ারি অভিনেতার জন্মদিন উপলক্ষে এক সপ্তাহব্যাপী নানা অনুষ্ঠানের পরিকল্পনা করেছেন তিনি। এর মধ্যেই অভিনেতাকে স্মরণের এই অভিনব উদ্যোগের কথা ভাবনায় আসে তাঁদের।

Advertisement

ব্লাডমেট দীর্ঘ দিন ধরেই জড়িত রক্তদান, থ্যালাসেমিয়া রোগীদের চিকিৎসা, রক্তদান সংক্রান্ত তথ্য বিষয়ক নানা কাজের সঙ্গে। অভিনেতাকে সম্মান জানাতে তাই এর থেকে ভাল উপায় মাথায় আসেনি তাদের। জানাল ব্লাডমেট। তার উপর সৌমিত্র কন্যা পৌলমীর সহযোগিতা পেয়ে আরও উৎসাহিত হন তাঁরা। আগামী ১৭ জানুয়ারি, অভিনেতার জন্মদিনের আগের রবিবারকেই তাই বেছে নেওয়া হয়েছে সৌমিত্র স্মরণে স্বেচ্ছায় রক্তদান শিবিরের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন