Bobby On Jamal Kudu

মদের গ্লাস মাথায় নিয়ে, ‘জামাল কুদু’ গানে নাচের স্টেপ নাকি ববির আবিষ্কার!

‘জামাল কুদু’ গানে মুগ্ধ দর্শক। ছবিতে গানের কথা ও ববির নাচ দুই নজর কেড়েছে সকলের। গানের কথা ইরানের কবির। তবে নাচের ভঙ্গি নাকি ববির নিজের আবিষ্কার!

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ২১:৪৭
Share:

‘অ্যানিম্যাল’ ছবির ‘জামাল কুদু’ গানের দৃশ্যে ববি দেওল। ছবি: সংগৃহীত।

৩ ঘণ্টা ২০ মিনিটের একটা ছবিতে তাঁর উপস্থিতি বড় জোর ২০ মিনিট। তাতেই প্রায় হইচই ফেলে দিয়েছেন ববি দেওল। ছবি জুড়ে তিনি নির্বাক। কিন্তু তাঁর অভিনয় প্রশংসিত হচ্ছে সর্বত্র। সন্দীপ রেড্ডি বঙ্গা পরিচালিত এই ছবি নিয়ে আলোচনা-সমালোচনা দুই চলছে। তবে এই মুহূর্তে এই ছবির ‘জামাল কুদু’ গানে মুগ্ধ দর্শক। রীতিমতো সাড়া ফেলে দিয়েছে ইরানের এই লোকগান। ছবিতে গানের কথা ও ববির নাচ— দুই-ই নজর কেড়েছে সকলের। গানের কথা ইরানের কবির তবে নাচের ভঙ্গি নাকি ববির নিজের আবিষ্কার!

Advertisement

ববির করা চরিত্র আব্রার নিজের বিয়ের অনুষ্ঠানে সদ্যবিবাহিতা স্ত্রীকে ধর্ষণ করে। সে দৃশ্য ঘিরে সমাজমাধ্যমে নিন্দার ঝড়। সেখানে বিয়ের অনুষ্ঠানে হচ্ছে এই গান, তাতে মুখ সিগারেট, মাথায় মদের গ্লাস ধরে নাচছেন ববি। ‘জামাল কুদু’ গানটি যেমন ভাইরাল, ততটাই জনপ্রিয় হয়েছে নাচের স্টেপ। তবে এই নাচ কোথা থেকে শিখলেন ববি? সম্প্রতি এক সাক্ষাৎকারে ববি জানান, নাচটি গোটটাই ববির ছেলেবেলা থেকে অনুপ্রাণিত। তিনি স্বীকার করেন, কিশোর বয়সে যখন তিনি পঞ্জাব যেতেন সেই সময় এভাবেই মদের গ্লাস মাথায় নিয়ে নাচতেন। সেই নাচকেই পর্দায় তুলে ধরছেন তিনি। ববির কথায়, ‘‘গানটার যখন শুটিং হয়, তখন নৃত্যপ্রশিক্ষক বলেন যা পারো করো। আমি জিজ্ঞেস করি, করবটা কী! ও বলল, যা ইচ্ছে করো। তবে যাতে ববি দেওল নাচছে, এটা যেন বোঝা না যায়। আমি তখন বেশ চিন্তায় পড়ে গিয়েছিলাম। হঠাৎ মাথায় এল ছোটবেলায় যখন পরিবারের সঙ্গে পঞ্জাবে যেতাম, তখন মদ্যপ অবস্থায় এ ভাবেই মাথায় গ্লাস নিয়ে নাচতাম। আমি এখনও বুঝতে পারি না, কেন আমরা এ রকম করতাম। যদিও আমার নাচটা মনে ধরে সন্দীপের। ও সম্মতি দেয়।’’ শুটিং ফ্লোরে ববির নাচ দেখে হাসাহাসিও করেন অনেকে। তবে সেই নাচই যে এমন ছড়িয়ে পড়বে, বুঝতে পারেননি ববি নিজেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন