rahul roy

শুটিংয়ের মাঝেই স্ট্রোক! দু’বছর পর পরিযায়ী শ্রমিকের গল্পে ঘুরে দাঁড়াচ্ছেন ‘আশিকি’-র অভিনেতা!

শুটিংয়ে গিয়ে মস্তিষ্কে স্ট্রোক! দীর্ঘ অসুস্থতার পর ক্যামেরার সামনে ফিরে আসা তাঁর কাছে চ্যালেঞ্জ ছিল বলেই মানছেন ‘আশিকি’-র অভিনেতা রাহুল রায়।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১৮:৩২
Share:

শারীরিক পরিস্থিতির কারণেই শুট করা খুব সহজ ব্যাপার ছিল না রাহুলের পক্ষে, কিন্তু নিতিন কুমার গুপ্তের কাছে চিত্রনাট্য শুনেই তিনি রাজি হয়ে যান। — ফাইল চিত্র।

‘আশিকি’ ছবিটিতে অভিনয় করে বিপুল জনপ্রিয় হয়েছিলেন অভিনেতা রাহুল রায়। ২০২০ সালে ‘কার্গিল’ ছবির শুটিং করতে গিয়ে আচমকাই মস্তিষ্কের স্ট্রোকে আক্রান্ত হন অভিনেতা। কিছু দিনের জন্য কাজ থমকে গেলেও ঘুরে দাঁড়িয়েছেন তিনি।

Advertisement

তাঁর অভিনীত ছবি ‘ওয়াক’ জম্মু চলচ্চিত্র উৎসবে সেরা কাহিনিচিত্রের পুরস্কার জিতেছে গত ৯ এপ্রিল। পারফরম্যান্সের জন্য তিনিও সংবর্ধিত হয়েছেন। শারীরিক পরিস্থিতির কারণেই মহারাষ্ট্র এবং রাজস্থানে গিয়ে শুট করা খুব সহজ ব্যাপার ছিল না তাঁর পক্ষে। কিন্তু নিতিন কুমার গুপ্তের কাছে চিত্রনাট্য শুনেই তিনি রাজি হয়ে যান। করোনা অতিমারী পর্বে পরিযায়ী শ্রমিকদের দীর্ঘ যাত্রার কাহিনি এই ছবির প্রাণ।

অভিনেতার কথায়, “আমার চরিত্রটির নাম রোশন। সে বাধ্য হয় মৃত বন্ধুর পুত্রের সঙ্গে এক হাজার মাইল হাঁটতে। আমি চরিত্রটার আবেগজনিত সূক্ষ্মতা এবং এই চলার মধ্যে দিয়ে তার বিবর্তন পর্দায় ফুটিয়ে তুলতে মুখিয়ে ছিলাম।”

Advertisement

দীর্ঘ অসুস্থতার পর ক্যামেরার সামনে ফিরে আসা তাঁর কাছে চ্যালেঞ্জ ছিল বলেই মানছেন অভিনেতা। রাহুল আরও বলেন, “আমার অসুস্থতার পর ‘ওয়াক’-এর জন্য শুট করা সত্যিই চ্যালেঞ্জিং ছিল। কিন্তু পরিচালক-সহ গোটা টিমের সমর্থন আমাকে এই বাধা অতিক্রম করার সাহস জুগিয়েছে।”

২০২০ সালে ‘কার্গিল’ ছবির শুটিং করতে গিয়ে আচমকাই মস্তিষ্কের স্ট্রোকে আক্রান্ত হন রাহুল। ছবি: সংগৃহীত।

জানান, উন্নত মানের চিকিৎসা, স্পিচ থেরাপি, প্রিয়জনের ভালবাসা— সবটা মিলেই সেরে ওঠা সম্ভব হয়েছে। তবে মানসিক ভাবে সেরে উঠতে সময় লেগেছে তাঁর। শৃঙ্খলাবদ্ধ শরীরচর্চা, ডায়েট এবং মেডিটেশনের মধ্যে থেকেছেন বলে জানান রাহুল।

দীর্ঘ দু’বছর পর জম্মু চলচ্চিত্র উৎসবে রাহুল স্বতঃস্ফূর্ত ভাবে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন। তাঁর কঠোর পরিশ্রম ও প্রত্যয়ে ভর করেই ঘুরে দাঁড়িয়েছেন তিনি। জানান, হাতে রয়েছে তাঁরই অভিনীত এক ছবির সিক্যুয়েলের কাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন