Nimmi

চলে গেলেন নিম্মি

পঞ্চাশ এবং ষাটের দশকের বহু হিন্দি ছবিতে অভিনয় করেছেন তিনি। তাঁর নবাব বানু থেকে নিম্মি হয়ে ওঠার নেপথ্যে ছিলেন রাজ কপূর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২০ ০২:০৭
Share:

নিম্মি

দর্শকমনে তাঁর মুখ ভেসে ওঠে ‘জিয়া বেকরার হ্যায়’ কিংবা ‘বরসাত মে’ গানগুলির কথা বলতেই। দু’পাশে বিনুনি, কানে বড় হুপ, খোলা প্রান্তরে গাইছে একটি মেয়ে। রাজ কপূরের প্রথম ‘আবিষ্কার’ অভিনেত্রী নিম্মি প্রয়াত হলেন ৮৮ বছর বয়সে। সম্প্রতি মুম্বইয়ের এক বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল তাঁকে। বুধবার রাতে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

Advertisement

পঞ্চাশ এবং ষাটের দশকের বহু হিন্দি ছবিতে অভিনয় করেছেন তিনি। তাঁর নবাব বানু থেকে নিম্মি হয়ে ওঠার নেপথ্যে ছিলেন রাজ কপূর। শোনা যায়, ‘আন্দাজ়’ ছবির সেটে কিশোরী নিম্মিকে দেখেই তাঁকে ‘বরসাত’ ছবিতে নার্গিসের সঙ্গে সেকেন্ড লিড হিসেবে কাস্ট করেছিলেন রাজ কপূর। ১৯৪৯ সালে মুক্তি পাওয়ার পরে রাতারাতি হিট হয়ে যায় ছবি, নজরে আসেন নিম্মিও। এর পরে ‘সাজ়া’, ‘আন’, ‘মেরে মেহবুব’-সহ বহু ছবিতে অভিনয় করেন তিনি। এসেছিল হলিউডের অফারও, যা ফিরিয়ে দেন অভিনেত্রী। বিয়ে করেছিলেন হিন্দি ছবির স্ক্রিনরাইটার এস আলি রাজাকে। নিম্মির প্রয়াণে শোকপ্রকাশ করে টুইট করেছেন ঋষি কপূর, মহেশ ভট্ট, দিলীপ কুমার, সায়রা বানু-সহ অনেকেই। ঋষি লিখেছেন, ‘নিম্মি আন্টি আরকে পরিবারেরই একজন ছিলেন।’ বৃহস্পতিবার দুপুরে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন