Vidya Balan

‘আলিয়ার আরও প্রশংসা পাওয়া উচিত ছিল’, কোন প্রসঙ্গে বললেন বিদ্যা?

‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’ ছবিতে আলিয়া ভট্টের অভিনয় দর্শককে চমকে দিয়েছে। তা সত্ত্বেও আলিয়ার প্রতি সুবিচার হয়নি বলেই মনে করছেন বিদ্যা বালন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৩:১২
Share:

পর্দার ‘গঙ্গুবাই’-এর আরও প্রশংসা পাওয়া উচিত ছিল, এমনই মনে করেন বিদ্যা। ফাইল চিত্র।

এই বছর বলিউডে বক্স অফিসে যে সব ছবি ভাল ব্যবসা করেছে, তার মধ্যে রয়েছে সঞ্জয় লীলা ভন্সালী পরিচালিত ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’। ছবিটি আগামী বছর বাফটা এবং অস্কারে যাতে শামিল হতে পারে, তা নিয়েও উদ্যোগ নিয়েছেন নির্মাতারা। ছবির জন্য পরিচালকের যেমন প্রশংসা হয়েছে, তেমনই নামভূমিকায় আলিয়া ভট্ট সমালোচকদের প্রশংসা কুড়িয়ে নিয়েছেন। তবে এই প্রশংসা প্রাপ্তি নিয়ে সমস্যা রয়েছে বলিউডের নারীকেন্দ্রিক ছবির মুখ বিদ্যা বালনের।

Advertisement

সম্প্রতি একটি সাক্ষাৎকারে ‘কহানি’র অভিনেত্রী জানিয়েছেন যে, ‘গঙ্গুবাঈ...’-এর জন্য আলিয়ার আরও বেশি সম্মান প্রাপ্য ছিল। বলিউডে লিঙ্গবৈষম্য নতুন নয়। সেই প্রসঙ্গ টেনে বিদ্যা জানিয়েছেন, যে কোনও পুরুষ সুপারস্টারের ছবি সফল হলে যে ভাবে তাঁর কাজের প্রশংসা করা হয়, আলিয়ার ক্ষেত্রে তা ঘটেনি। বরং যাবতীয় প্রশংসা ও সাধুবাক্য বর্ষিত হয়েছে ভন্সালীর উপর।

বিদ্যা ইন্ডাস্ট্রির পুরুষ বনাম নারীবৈষম্য প্রসঙ্গে আরও মন খুলে কথা বলেছেন। ‘শেরনি’র অভিনেত্রীর মতে, দীর্ঘ দিন পরিশ্রমের পর এখন বলিউডে নায়িকারা তাঁদের পায়ের নীচের জমি শক্ত করতে পেরেছেন। তাই নায়কদের ছবি চলছে না মানেই নারীকেন্দ্রিক ছবির ভবিষ্যৎ অন্ধকার বলে দাগিয়ে দেওয়া যুক্তিহীন। বিদ্যার কথা খুব একটা ভুল নয়। কারণ, এই বছর ‘গঙ্গুবাঈ...’ যে একাধিক পুরুষকেন্দ্রিক ছবির থেকে বক্স অফিসে ভাল ফল করেছে তা অস্বীকার করার উপায় নেই।

Advertisement

বিদ্যাকে দর্শক এর আগে ‘জলসা’ ছবিতে দেখেছেন। নতুন কিছু প্রজেক্ট নিয়ে কথাবার্তাও চলছে। এর মধ্যে একটি প্রোজেক্টে বিদ্যার সঙ্গে থাকার কথা ইলিয়ানা ডি’ক্রুজ় এবং প্রতীক গান্ধীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন