ethiopia

শাহরুখের ছবির গান বাজলেই এই স্কুলে পড়তে আসে খুদেরা

একেবারে পিছিয়ে পড়া এই দেশে বাচ্চারা স্কুলে আসতেই চায় না। কারণ আগে তো অন্ন সংস্থান, তার পরই প্রাথমিক শিক্ষা। বাচ্চাদের স্কুলে আনার জন্য কী করা হয়, জানেন?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০১৯ ১১:১৯
Share:
০১ ১০

ইথিওপিয়া। আফ্রিকা মহাদেশের উত্তর-পূর্বাঞ্চলের ছোট্ট দেশ। এই দেশে বলিউড ছবির ক্রেজ শুনে অবাক হয়ে যাবেন। বিশেষ করে শাহরুখ খান অভিনীত ছবির।

০২ ১০

একেবারে পিছিয়ে পড়া এই দেশে বাচ্চারা স্কুলে আসতেই চায় না। কারণ আগে তো অন্ন সংস্থান, তার পরই প্রাথমিক শিক্ষা। বাচ্চাদের স্কুলে আনার জন্য কী করা হয়, জানেন?

Advertisement
০৩ ১০

স্কুলে প্রথমেই একটি বলিউডি গান চালিয়ে দেওয়া হয়। তবে যে সে গান হলে চলবে না, মূলত শাহরুখ খানের গান চালিয়েই বাচ্চাদের স্কুলে আসতে আকৃষ্ট করা হয়।

০৪ ১০

ইথিওপিয়ায় কর্মরত এক ভারতীয় সংবাদমাধ্যমকে জানান, ‘তুঝে দেখা তো ইয়ে জানা সনম’ বাজালেই ঝাঁকে ঝাঁকে বাচ্চারা ছুটে আসে স্কুলে। টানা ১০ মিনিট বাজানো হয় এসআরকে-র ছবির নানা গান। আর তার পরই শুরু হয় ক্লাস।

০৫ ১০

ইথিওপিয়ায় বলিউডের ছবি অসম্ভব জনপ্রিয়। শাহরুখ খান ছাড়াও হৃত্বিক রোশনের ছবিও পছন্দ করেন এই দেশের সাত থেকে সত্তর। বলিউডের ছবির ভাষা বোঝার জন্য তাঁরা কী করেন জানেন?

০৬ ১০

এই কাজের জন্য একাধিক অনুবাদক রয়েছেন এই দেশে। স্থানীয়দের ছবি বুঝিয়ে দেন এরাই। কাল হো না হো, বাজিগর, কুছ কুছ হোতা হ্যায়, জব তক হ্যায় জান বা মুঝসে শাদি করোগি, কহো না পেয়ার হ্যায়— সবকটি ছবি ও তার গান অত্যন্ত জনপ্রিয় এখানে।

০৭ ১০

এই অনুবাদকরা যে সবাই হিন্দি বোঝেন, তা নয়। তবে সিনেমা দেখে অর্থ বুঝিয়ে দিতে সক্ষম এরা। আট দশকেরও বেশি সময় ধরে ইথিওপিয়া বলিউডের ভক্ত। তবে ইথিওপিয়ার মানুষজনের প্রিয় ছবির নাম জানলে অবাক হতে হয়।

০৮ ১০

ইথিওপিয়ার কাছে ‘মাদার ইন্ডিয়া’-ই হল ‘মাদার অব সিনেমা’। সংবাদ সংস্থা সূত্রে খবর, এখানকার একজন শিল্পপতি এই ছবির অনুকরণে একটি রিমেকের কথাও ভেবেছিলেন।

০৯ ১০

ইথিওপিয়ার একটি পরিবারের গল্প নিয়েই ‘মাদার ইন্ডিয়া’-র মতো একটি ছবি করতে চেয়েছিলেন এক বিখ্যাত অনুবাদক দিবাবা। ‘আরাধনা’ ছবির শর্মিলা ঠাকুরকে দেখে স্থানীয় বাসিন্দারা মুগ্ধ হয়ে গিয়েছিলেন বলে শোনা যায়।

১০ ১০

অ্যাঞ্জেলিনা জোলিও একবার ইথিওপিয়ায় একটি ছবি প্রযোজনা করতে চেয়েছিলেন। কিশোরী মেয়েদের আইনি নিরাপত্তার অভাব সংক্রান্ত একটি গল্প নিয়েই এই ছবি তৈরি হওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement