স্পিন-বোল্ড

সামনেই মুক্তি পাবে স্পাই থ্রিলার ‘নাম শাবানা’। ভারতের প্রথম স্পিন-অফ মুভি। ২০১৫ সালে নীরজ পাণ্ডে পরিচালিত ‘বেবি’ থেকেই সূত্র নিয়ে তৈরি ‘নাম শাবানা’। পরিচালনায় শিবম নায়ার। নামভূমিকায় তাপসী পান্নু।

Advertisement
শেষ আপডেট: ২৪ মার্চ ২০১৭ ০০:২০
Share:

ডিয়ার জিন্দেগি-তে শাহরুখ

সামনেই মুক্তি পাবে স্পাই থ্রিলার ‘নাম শাবানা’। ভারতের প্রথম স্পিন-অফ মুভি। ২০১৫ সালে নীরজ পাণ্ডে পরিচালিত ‘বেবি’ থেকেই সূত্র নিয়ে তৈরি ‘নাম শাবানা’। পরিচালনায় শিবম নায়ার। নামভূমিকায় তাপসী পান্নু। ‘বেবি’তে তাপসী ছিলেন পার্শ্বচরিত্র হিসেবে। এই ছবিতে তাঁর চরিত্রকে কেন্দ্র করেই গল্প। কেমন করে শাবানা স্পাই হয়ে ওঠে, তার পূর্ব জীবনের গল্প ইত্যাদি।

Advertisement

স্পিন-অফ কী?

কোনও ছবির একটা চরিত্র নিয়ে অন্য আরেকটা ছবি তৈরি। যেখানে ওই চরিত্রটি থাকবে প্রটাগনিস্টের ভূমিকায়। স্পিন-অফ আর সিক্যুয়েলের মধ্যে ফারাক রয়েছে। আগের গল্পের কিংবা চরিত্রদের সঙ্গে সঙ্গতি রেখে সিক্যুয়েল তৈরি হয়। অনেক সময় আবার এইভাবে প্রিক্যুয়েলও তৈরি হয়েছে। যেমন ‘লর্ড অফ দ্য রিংগ্‌স’-এর পর ‘হবিট’ এসেছিল। স্পিন-অফের জঁর কিন্তু এর চেয়ে আলাদা। যে ছবি থেকে চরিত্রটা নেওয়া হয়েছে তার গল্পের সঙ্গে মিল থাকতেই হবে এমন বাধ্যবাধকতা নেই। বাকি চরিত্রগুলোও আলাদা হতে পারে। ‘নাম শাবানা’তে অক্ষয় কুমার, অনুপম খেররা রয়েছেন। গল্প অবশ্য তাপসীকে কেন্দ্র করেই।

Advertisement

অ্যায় দিল হ্যায় মুশকিল-এ ঐশ্বর্যা

উইশলিস্ট

জাহাঙ্গির খান (ডিয়ার জিন্দেগি)

সাবা (অ্যায় দিল হ্যায় মুশকিল)

চাঁদ নবাব (বজরঙ্গি ভাইজান)

দীপক সেহগল (পিঙ্ক)

আলিয়ার চরিত্র (উড়তা পঞ্জাব)

পথ দেখাল হলিউড

স্পিন-অফ জঁরের হোতা হলিউড। কখনও টেলিভিশনের গল্প থেকে বড় পরদায় চরিত্র এসেছে। কখনও বড় পরদার গল্প থেকে স্পিন-অফ করে টেলিভিশনে ছবি তৈরি হয়েছে। সিনেমা থেকে চরিত্র নিয়ে তো হয়েছেই। কিছু দিন আগেই এডি রেডমেনের ‘ফ্যান্টাস্টিক বিস্টস অ্যান্ড হোয়ার টু ফাইন্ড দেম’ এসেছিল। হ্যারি পটারের ছবিতে একটি বই ছিল ওই নামে। সেই সূত্র ধরেই একটা গোটা ছবি নামিয়ে ফেললেন পরিচালক ডেভিড ইয়েট্‌স। তা ছাড়া ‘অ্যাভেঞ্জার্স’ আর ‘এক্স মেন সিরিজ’ থেকে তো গুচ্ছ গুচ্ছ স্পিন-অফ তৈরি হয়েছে। অধিকাংশ সুপারহিরোর ছবিই স্পিন-অফ।

যদি এমন হতো

বলিউ়ড সবে এই ঘরানা ব্যবহার করতে শিখেছে। অনেক ছবিতে এমন চরিত্র থাকে যেটা দেখে মনে হয়, এর গল্পটা যদি আর একটু জানা যেত! ‘ডিয়ার জিন্দেগি’ মুক্তি পাওয়ার পর শাহরুখ খানের টুইটার অ্যাকাউন্টে আছড়ে পড়েছিল প্রশ্নবাণ। সকলেই ডা. জাহাঙ্গির খানের গল্পটা জানতে আগ্রহী। ‘বজরঙ্গি ভাইজান’-এর পর নওয়াজউদ্দিন সিদ্দিকির চাঁদ নবাব চরিত্রটা নিয়েও দাবি উঠেছিল। সাম্প্রতিক কালে, এমন অনেক ছবি আছে, যেগুলো থেকে স্পিন-অফ হলে ভক্তদের দিলখুশ হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন