kissing scene

Longest Kiss: চার মিনিটের লম্বা চুমু, বলিউডের প্রথম চুম্বনদৃশ্য শ্যুট হয়েছিল কবে?

বলিউডের ‘সিরিয়াল কিসার’ ইমরান হাশমি। কিন্তু জানেন কি, প্রথম চুম্বনদৃশ্যের শ্যুটিং হয় স্বাধীনতারও আগে?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ০৮:৪৫
Share:

১৯৩৩-এর ছবি ‘কর্মা’।

সময় বদলেছে। প্রজন্ম বদলেছে। ৭০ এম এম স্ক্রিন ছাড়িয়ে এখন মুঠোফোনেই ধরা গোটা জগৎ। এক সময়ে চুমু শুনলেই যেখানে রাখঢাক, তা এখন খুবই স্বাভাবিক। গল্প বলার ধরন বদলেছে। বদলেছেন দর্শকও। চুমু কিংবা যৌনতার দৃশ্য হালফিলের দর্শকদের খুব একটা অস্বস্তিতে ফেলে না। টিনসেল নগরীতে ‘সিরিয়াল কিসার’-এর তকমা পেয়েছেন ইমরান হাশমি। কিন্তু জানেন কি, বলিউডে প্রথম চুমুর দৃশ্য শ্যুট হয়েছিল কবে?

Advertisement

সেই ১৯৩৩-এর ছবি ‘কর্মা’। এ কালে যা সাধারণ ব্যপার, কয়েক দশক আগেও যা ছিল ‘সাহসী’ দৃশ্য, নায়ক-নায়িকার চুমুর সেই মুহূর্ত ধরা ছিল তিরিশের দশকের এই ছবিতে। নায়ক-নায়িকার চরিত্রে হিমাংশু রাই দেবিকা রানি । পরাধীন ভারতে সিনেমার পর্দায় প্রেমে এমন স্বাধীনতার স্বাদ! বছরের পর বছর তার সৌজন্যেই চর্চায় থেকে গিয়েছে ১৯২৯ সালে শ্যুট হওয়া এই ছবি।

শুধু ছকভাঙা সাহসে চুম্বনদৃশ্যই নয়, রীতিমতো লম্বা চুমু। টানা চার মিনিট ধরে পর্দায় ঠোঁটে ঠোঁট রাখেন হিমাংশু এবং দেবিকা। বলিউডের প্রথম চুমুর দৃশ্য হিসেবেই গণ্য করা হয় এই দৃশ্যকে। নায়ক-নায়িকা বাস্তবে ছিলেন স্বামী-স্ত্রী। ইন্দো-জার্মান-ব্রিটিশ প্রযোজনায় তৈরি এই ছবিটি প্রথমে তৈরি হয়েছিল ইংরেজিতে। পরে হিন্দি সংস্করণটি মুক্তি পায় ‘নাগন কি রাগিণী’ নামে।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন