Bramha Janen Gopn Kommoti

‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ দেখে অনুপ্রাণিত! ক্যালিফোর্নিয়ার পুজোয় এ বার মহিলা পুরোহিত

২০২০ সালের ডিসেম্বরে ‘ইন্ডিয়ান প্যানোরামা ২০২০’-তে জায়গা পেয়েছিল ঋতাভরী চক্রবর্তী অভিনীত ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ ছবিটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২১ ১৩:২৪
Share:

২০২০ সালের ডিসেম্বরে ‘ইন্ডিয়ান প্যানোরামা ২০২০’-তে জায়গা পেয়েছিল ঋতাভরী চক্রবর্তী অভিনীত ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ ছবিটি।

চলতি বছরের দুর্গাপুজোয় পৌরহিত্য করতে চলেছেন এক মহিলা। নাম, সায়ন্তী ভট্টাচার্য। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে গবেষণা করেছেন তিনি। থাকেন ক্যালিফোর্নিয়ায়। পৌরহিত্য করার এই সিদ্ধান্তে অরিত্র মুখোপাধ্যায় পরিচালিত উইন্ডোজ প্রোডাকশনস প্রযোজিত ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ ছবির অবদান রয়েছে। সম্প্রতি সে কথা প্রযোজক শিবপ্রসাদ মুখোপাধ্যায়কে জানিয়েছেন সায়ন্তী।

Advertisement

এই খবরে গল্পকার শিবপ্রসাদের স্ত্রী জিনিয়া সেন গর্বিত! তিনি একটি গল্প বলেছিলেন মাত্র। কিন্তু একে একে বিভিন্ন স্তরের মানুষকে এই গল্প প্রভাবিত করছে জেনে আপ্লুত তিনি। গল্পের বিনিময়ে কোটি টাকা ঘরে এলেও বোধ হয় এত আনন্দ হত না তাঁর। কী এমন ঘটল?

শিবপ্রসাদকে ছোট্ট একটি পরিচ্ছেদ লিখে পাঠিয়েছেন সায়ন্তী। তিনি লিখেছেন, ‘ছোটবেলা থেকেই পুজোর মন্ত্রগুলো খুব ভালো লাগত, মন্ত্র আর তার মানে দুটোই জানতে চাইতাম সব সময়। অনেকবার এমন হয়েছে যে কোথাও পুজো দেখতে গিয়ে মনে হয়েছে, ইশ, যদি আমি নিজে করতে পারতাম মন্ত্রোচ্চারণ। তোমাদের শেষ ছবি ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ দেখে উদ্বুদ্ধ হয়ে সাহস করে ফেললাম। এই কথাটা তোমাদের না জানিয়ে পারলাম না। ছবি দিয়ে তোমরা এ ভাবেই কত জীবনকে স্পর্শ করো, তা হয়তো তোমার জানতেই পার না।’ সায়ন্তীর লেখা থেকেই জানা গেল, সান ফ্রান্সিস্কো বে-এরিয়ার সিলিকন ভ্যালি দুর্গোৎসবে তিনিই পুরোহিত। জিনিয়া এবং অরিত্রকেও ভালবাসা জানিয়ে তাঁদের সুস্বাস্থ্য কামনা করেছেন সায়ন্তী।

Advertisement

সায়ন্তী ভট্টাচার্য এবং জিনিয়া সেন।

আনন্দবাজার অনলাইনকে জিনিয়া বললেন, ‘‘এক জন গল্পকার হিসেবে মানুষের বিনোদনের জন্যই গল্প লিখেছিলাম। যদিও তার মধ্যে ব্যক্তিগত কিছু অভিজ্ঞতা ছিল বটে। কিন্তু কখনও ভাবতে পারিনি এ ভাবে এক জন মানুষকে, বা বলা ভাল একটি সমাজকে প্রভাবিত করতে পারব। আজ পুরোপুরি সফল মনে হচ্ছে নিজেদের।’’ যদিও এই ছবিটি মুক্তি পাওয়ার পরেই কলকাতার ৬৬ পল্লির পুজোয় মহিলা পুরোহিত পুজো করতে চলেছেন। তার পরেই বিদেশের পুজোর ক্ষেত্রে এই খবর পাওয়া গিয়েছে।

জিনিয়া জানালেন, বাপেরবাড়ি হোক বা শ্বশুরবাড়ি, সব জায়গাতেই তাঁকে এক কথাই বলা হত, ‘‘মাসিক চলছে কি? তা হলে কিন্তু পুজোর জিনিসে হাত দিও না।’’ জিনিয়া বললেন, ‘‘কেবল আমি কেন? আরও কত কত মহিলাকে এ বাক্যের মুখোমুখি হতে হয়েছে। সেখান থেকেই এই গল্পের বুনন। তার পর যদি দেখি, সেই গল্পের সুপ্রভাব কারও জীবনে পড়েছে, তাতে তো আনন্দ হওয়ারই কথা। সেই কমিটিতে এই প্রথম কোনও মহিলা পুজো করবেন। এ রকম ঘটনা যেন আরও ঘটে।’’

২০২০ সালের ডিসেম্বরে ‘ইন্ডিয়ান প্যানোরামা ২০২০’-তে জায়গা পেয়েছিল ঋতাভরী চক্রবর্তী অভিনীত ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ ছবিটি। গত বছরই ৬ মার্চ, নারীদিবসের দিন মুক্তি পেয়েছে উইনডোজ প্রোডাকশন হাউজের এই ছবিটি। এই ছবিতে একাধিক মানুষের হাতেখড়ি হয়েছে। পরিচালক প্রথম কাজ। জিনিয়াও প্রথম বার এই ছবির চিত্রনাট্য লেখেন। গল্পটিও তাঁরই। এক মহিলা পুরোহিতকে নিয়ে ছবির গল্প আবর্তিত হয়। ‘নারীদেহ কোনও দিনও শুচি নয়। তাই পৌরোহিত্যে নারীর কোনও অধিকার নেই।’ সমাজের এই প্রচলিত ধ্যানধারণাকে এক ফুৎকারে উড়িয়ে দিয়ে শবরী পৌরোহিত্যকেই পেশা হিসেবে গ্রহণ করে। সমাজের কটাক্ষ, কুমন্তব্য— সব মেনে নিতে হয় তাঁকে। কিন্তু শেষে জয় হয় যুক্তির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন