Anurag Kashyap

বুদ্ধির দৌড়

এই প্রচার-তামাশা দেখে প্রশ্ন জাগে, বিক্রমাদিত্য বা অনুরাগের মতো পরিচালকেরা ছবি বানান দর্শকের বুদ্ধি-বিবেচনাবোধের উপরে আস্থা রেখে। তাঁরাই কী ভাবে এই প্রচারে শামিল হন? তবে কি প্রয়োজন পড়লে তাঁরাও গড্ডালিকায় গা ভাসান? 

Advertisement

শ্রাবন্তী চক্রবর্তী

মুম্বই শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২০ ০৪:৫৯
Share:

ছবির দৃশ্য।

ছবির প্রচারের জন্য অভিনীত চরিত্রটির মতো পোশাক পরেন অভিনেতারা। সেই লুকে প্রচার করেন, কখনও সম্পর্কে জড়িয়ে পড়েন আবার কখনও ছদ্ম ব্রেকআপ ঘটে... এ সব এত দিন দর্শক দেখে এসেছেন। এ বার নতুন এক ‘নাটক’ দেখালেন অনুরাগ কাশ্যপ এবং অনিল কপূর, তাঁদের নেটফ্লিক্স ছবি ‘একে ভার্সাস একে’র সাংবাদিক সম্মেলনে এসে। বেশ কিছু দিন ধরে সোশ্যাল মিডিয়ায় দু’জনের কথা কাটাকাটি চলছিল, সেটা যে ছবির প্রচারের অংশ তা বোঝাই যাচ্ছিল। সেই আদ্যন্ত মেকি বিবাদ ভার্চুয়াল প্রেস কনফারেন্স অবধি গড়িয়েছে। ছবির পরিচালক বিক্রমাদিত্য মোতওয়ানে সেখানে অনিল আর অনুরাগের ‘ঝগড়া’ সামলাচ্ছিলেন। বললেন, ‘‘সেটে আমার কাছে ছবির গল্প এই দুই অভিনেতার চেয়ে অনেক বড়। তাই সেখানে আমার কথাই শেষ কথা। সকলে আমার কথাই শুনত।’’

Advertisement

তাঁদের এই প্রচার-তামাশা দেখে প্রশ্ন জাগে, বিক্রমাদিত্য বা অনুরাগের মতো পরিচালকেরা ছবি বানান দর্শকের বুদ্ধি-বিবেচনাবোধের উপরে আস্থা রেখে। তাঁরাই কী ভাবে এই প্রচারে শামিল হন? তবে কি প্রয়োজন পড়লে তাঁরাও গড্ডালিকায় গা ভাসান?

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন