Entertainment News

আই অ্যাম আ লোনার, বললেন অনুভব

কলেজে পড়তে পড়তেই কল সেন্টারে চাকরি করতেন অনুভব। পড়াশোনা শেষ করে নেন মার্কেটিংয়ের চাকরি। অর্থাত্ প্রথম থেকেই নিজে কিছু করার তাগিদ ছিল তাঁর।

Advertisement

স্বরলিপি ভট্টাচার্য

শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৮ ১০:৪৯
Share:

অনুভব কাঞ্জিলাল।

দিল্লিতে জন্ম। দিল্লি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের প্রাক্তনীর বেড়ে ওঠাও রাজধানীতেই। সিনেমার টানে কলকাতায় আসা। আর প্রথম ছবিতেই মুনমুন সেনের সঙ্গে স্ক্রিন শেয়ার। এ যেন তাঁর কাছে ছিল স্বপ্নের মতোই। তিনি অনুভব কাঞ্জিলাল। প্রথম ছবি ‘আবার বসন্ত বিলাপ’ মুক্তি পেয়েছে দিন কয়েক আগে। আর আবির্ভাবেই পেয়েছেন বেস্ট ডেবিউের জন্য উত্তম কলারত্ন পুরস্কার। ছবিটিতে তাঁর কাজ প্রশংসিত বলে দাবি করলেন অনুভব।

Advertisement

বাবা অঞ্জন কাঞ্জিলালের গ্রুপে অনুভব নাটক করতেন দিল্লিতে। সেই নাটক দেখেই ‘আবার বসন্ত বিলাপ’-এর পরিচালক ঈপ্সিতার পছন্দ হয় অনুভবকে। ছবির অফার দেন তিনি। তবে তারও আগে প্রসেনজিত্ চট্টোপাধ্যায়ের প্রোডাকশনে একটি কাজের কথা বেশ কিছুটা এগোলেও শেষ পর্যন্ত ওই কাজটি আর করা হয়নি অনুভবের।

কলেজে পড়তে পড়তেই কল সেন্টারে চাকরি করতেন অনুভব। পড়াশোনা শেষ করে নেন মার্কেটিংয়ের চাকরি। অর্থাত্ প্রথম থেকেই নিজে কিছু করার তাগিদ ছিল তাঁর। সিনেমার অফার পেয়ে কলকাতায় এসে গত এক বছর একাই থাকছেন অনুভব। মা, বাবা, বোন দিল্লিতে। তবে তাতে মুখচোরা অভিনেতার খুব একটা সমস্যা নেই। ‘‘আই অ্যাম আ লোনার। একা থাকতে ভালবাসি। নিজের মতো বই পড়ি। যে কোনও ভাষার সিনেমা দেখি, প্রচুর। ফলে অ্যাডজাস্ট করতে সমস্যা হচ্ছে না’’ বললেন অনুভব।

Advertisement


উত্তম কলারত্ন পুরস্কার হাতে অনুভব।

‘আবার বসন্ত বিলাপ’-এর পর আরও দু’টি ছবির শুটিং ইতিমধ্যেই শেষ করেছেন অনুভব। মহুয়া চক্রবর্তীর পরিচালনায় ‘আমার ভয়’। যেখানে ঋতুপর্ণা সেনগুপ্তের সঙ্গে কাজ করেছেন। এ ছাড়াও ঝুলিতে রয়েছে অর্জুন দত্তর ‘অব্যক্ত’। এই ছবিতে আদিল হুসেন, অর্পিতা চট্টোপাধ্যায়ের সঙ্গে কাজ করার সুযোগ হয়েছে তাঁর। অনুভব শেয়ার করলেন, ‘‘তিন জন পরিচালকের কাজের ধরন তিন রকম। তবে ‘অব্যক্ত’-এ ডিটেলিং শিখেছি। ছবির গ্রামারটা বুঝতে শিখলাম। কেন কোন অ্যাঙ্গেলে শট নেওয়া হচ্ছে, সেটা জানলাম। এতদিনে কিছুটা গ্রিপ পেয়েছি বলে মনে হয়।’’

আরও পড়ুন, সিনেমার ফ্লেভার টিভিতে, আসছে ‘ভূমিকন্যা’

তবে এখনও শেখার পর্বে রয়েছেন অনুভব। পরিচালকরাও তাঁকে ধৈর্য্য ধরে সময় দিয়েছেন বলে জানালেন। আর নিজেও জোরদার হোমওয়ার্ক করছেন। দিল্লিকে মিস করলেও কলকাতাতেই মানিয়ে নিচ্ছেন অভিনেতা। কারণ অভিনয়টাই এখন তাঁর পেশা। ‘‘আমি আলাদা পরিবেশে বড় হয়েছি। কলকাতার আসার পর একটা কালচারাল শক হয়েছিল। কিন্তু এখানে অনেক কিছু শেখা যায়। কলকাতায় সবাই খুব আর্টের সঙ্গে অ্যাটাচড’’ বললেন অনুভব।

হাতে এখন দুটো ছবির অফার। আর কিছু দিনের মধ্যেই শুরু হবে সে সবের শুটিং। সব মিলিয়ে নতুন পথে সব বাধা পেরিয়েই হাঁটতে প্রস্তুত অনুভব কাঞ্জিলাল।

ছবি সৌজন্য: অনুভব কাঞ্জিলাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন