Chadwick Boseman

রাজাকে হারানোর শোক সুনামি হয়ে আছড়ে পড়ল সোশ্যাল মিডিয়ায়

টুইটার ঘোষণা করে এটিই এখনও পর্যন্ত সব থেকে বেশি লাইক পাওয়া টুইট। এমনকি সেই টুইটটি রিটুইট হয়েছে টুইটারের অফিসিয়াল হ্যান্ডল থেকেও।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২০ ১৭:৫৪
Share:

শ্যাডউইক বসম্যানের ইনস্টাগ্রাম হ্য়ান্ডল থেকে নেওয়া ছবি।

মানুষ তাঁদের প্রিয় 'রাজা'-কে হারিয়েছেন। হলেনই বা তিনি সিনেমার পর্দার রাজা, তা বলে মানুষের আবেগ তাঁর জন্য কোনও অংশে কম নয়। তিনি ‘ওয়াকান্ডা'-র রাজা টি’চালা’, শ্যাডউইক বসম্যান। শনিবার হলিউড সুপারস্টার বসম্যানের মৃত্যুর খবর তাঁরই ভেরিফায়েড টুইটার হ্যান্ডলে ঘোষণা করা হয়। টুইটারের আগের সব রেকর্ড ভেঙে এই পোস্ট এখনও পর্যন্ত সব থেকে বেশি লাইক পেয়েছে। প্রসঙ্গত, টুইটারে কোনও পোস্টে রিঅ্যাক্ট করার জন্য কেবল লাইক অপশনই রয়েছে।

Advertisement

প্রায় চার বছর ধরে কোলন ক্যানসারে ভুগছিলেন বসম্যান। কিন্তু সেই মারণ রোগ শরীরে নিয়েই একের পর এক চরিত্রে অভিনয় করে গিয়েছেন। প্রকাশ্যে কখনও তাঁর ক্যানসারের কথা বলেননি, বিশেষ কেউ জানতেনও না তাঁর এই রোগের কথা। অবশেষে ২৯ অগস্ট মাত্র ৪৩ বছর বয়সে নিজের বাড়িতেই মারা যান শ্যাডউইক বসম্যান।

বসম্যান আমেরিকার সাউথ ক্যারোলিনায় জন্মগ্রহণ করেন। হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। ২০০৩ সালে ‘থার্ড ওয়াচ’ নামে এক টেলিভিশন সিরিজের একটি এপিসোড দিয়ে তাঁর অভিনয় যাত্রা শুরু। এর পর বড় পর্দায় একের পর এক চরিত্রে নজর কাড়েন তিনি। বেসবল স্টার জ্যাকি রবিনসনের উপর তৈরি ফিল্ম ‘৪২’-এ তাঁর অভিনয় সবার মন জয় করে নেয়। '৪২' মুক্তি পায় ২০১৩ সালের এপ্রিলে।

Advertisement

২০১৬ সালে মুক্তি পায় মার্ভেলের ‘ক্যাপ্টেন অ্যামেরিকা: সিভিল ওয়ার’। সেখানেই আত্মপ্রকাশ ঘটে ওয়াকান্ডার রাজা টি’চালা ওরফে ব্ল্যাক প্যান্থারের। মার্ভেল সিনেমা প্রেমীদের কাছে ব্ল্যাক প্যান্থার হয়ে ওঠে অন্যতম প্রিয় চরিত্র। 'সিভিল ওয়ার' মু্ক্তি পায় ২০১৬ সালের এপ্রিলে। ওই বছরই ফেব্রুয়ারিতে মুক্তি পায় ‘গডস অফ ইজিপট’, সেখানে জ্ঞানের দেবতা ‘থথ’-এর ভূমিকায় দেখা যায় বসম্যানকে। ছোট্ট চরিত্রেও সবার নজর কাড়েন তিনি। এর পর ২০১৮ সালে জানুয়ারি মুক্তি পায় ‘ব্ল্যাক প্যান্থার’।

আরও পড়ুন: প্রতিবেশীদের জন্য পাঁচিলে লেখা ওয়াইফাইয়ের পাসওয়ার্ড, তবে ব্যবহার করা সহজ নয়

আরও পড়ুন: বৃহত্তম হাইড্রোজেন বোমা বিস্ফোরণের গোপন ভিডিয়ো প্রকাশ করল রাশিয়া

এমন প্রিয় অভিনেতার অকালপ্রয়াণ মেনে নিতে পারেননি সিনেমাপ্রেমী থেকে নেটাগরিক কেউই। যার প্রতিফলন দেখা যায় সোশ্যাল মিডিয়ায়। এ পর্যন্ত প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার দু’টি টুইট সব থেকে বেশি লাইক পেয়ে এই তালিকায় শীর্ষে ছিল। ২০১৭ সালের ১৩ অগস্টের একটি টুইট এখনও পর্যন্ত ৪৩ লাখের বেশি লাইক পেয়েছে। ২০২০ সালে ২৭ জানুয়ারি আর একটি টুইট লাইক পেয়েছে ৪০ লাখের বেশি।

দেখুন সেই টুইট:

কিন্তু সেই সব রেকর্ড ভেঙে গিয়েছে বসম্যানের মৃত্যুসংবাদে। যে টুইটটি এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ৬৬ লাখের বেশি লাইক পেয়েছে। টুইটার ঘোষণা করে এটিই এখনও পর্যন্ত সব থেকে বেশি লাইক পাওয়া টুইট। এমনকি সেই টুইটটি রিটুইট হয়েছে টুইটারের অফিসিয়াল হ্যান্ডল থেকেও। সেখানেও শোক প্রকাশ করা হয়েছে এবং হয়ে চলেছে বসম্যানের মৃত্যুতে।

দেখুন সেই টুইট:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন