Nolan on Oppenheimer

সিজিআইয়ের ব্যবহার নেই ‘ওপেনহাইমারে’, সত্যিকারের বোমা বিস্ফোরণ ঘটিয়েই শুটিং করেছেন নোলান?

চলতি সপ্তাহে মুক্তি পাচ্ছে ক্রিস্টোফার নোলান পরিচালিত ছবি ‘ওপেনহাইমার’। মুক্তির আগে থেকেই ছবি ঘিরে চর্চা তুঙ্গে। আমেরিকান পদার্থবিদ জে রবার্ট ওপেনহাইমারের জীবনের গল্প অবলম্বনে তৈরি এই ছবি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ২১:৫৬
Share:

ক্রিস্টোফার নোলান। ছবি: সংগৃহীত।

আগামী ২১ জুলাই মুক্তি পেতে চলেছে ক্রিস্টোফার নোলান পরিচালিত ছবি ‘ওপেনহাইমার’। মুক্তির অনেক আগে থেকেই চর্চায় রয়েছে হলিউডের এই ছবি। ‘প্রেসটিজ’, ‘ইন্টারস্টেলার’, ‘ইনসেপশন’, ‘টেনেট’-এর মতো ছবির পরে এ বার ‘ওপেনহাইমার’ নিয়ে আসছেন নোলান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকার লস অ্যালামস ল্যাবরেটরির অধিকর্তা ছিলেন পদার্থবিদ জে রবার্ট ওপেনহাইমার। তাঁর জীবন ও ‘ম্যানহাটান প্রজেক্ট’-এ তাঁর ভূমিকা এই ছবির নির্যাস। ছবিতে দেখা যেতে চলেছে ‘ট্রিনিটি টেস্ট’-এর পারমাণবিক বিস্ফোরণের দৃশ্যও। এ দিকে নোলানের দাবি, আইম্যাক্স ক্যামেরায় শুট করা এই ছবিতে কোনও ধরনের সিজিআই ব্যবহার করেননি তিনি। তা হলে বোমা বিস্ফোরণের দৃশ্যে কি সত্যিকারের বোমাই ব্যবহার করেছেন পরিচালক?

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে নোলান জানান, পর্দায় অভিনেতাদের প্রতিক্রিয়া ও প্রেক্ষাগ়ৃহে দর্শকের অভিজ্ঞতার কথা মাথায় রেখে ছবির শুটিং করেছেন তিনি। সব দৃশ্যই যাতে বাস্তবের সঙ্গে খাপ খায়, সে কথা ভেবে সিজিআই ও ব্যবহার করেননি ছবিতে। বোমার প্রসঙ্গে প্রশ্ন করা হলে নোলান বলেন, ‘‘এটা ভেবে বেশ মজা লাগে যে দর্শক ভাবেন, বাস্তবের সঙ্গে সাযুজ্য রাখতে গিয়ে আমি এতটাও বাড়াবাড়ি করে ফেলব। তবে এটা ভাবলে কিছুটা ভয়ও লাগে বটে।’’ ঠিক কী ভাবে তা হলে বোমা বিস্ফোরণের দৃশ্যের শুটিং করেছিলেন তিনি? সেই রহস্য যদিও এখনও ফাঁস করেননি হলিউডের নামজাদা পরিচালক।

‘ওপেনহাইমার’ ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ‘পিকি ব্লাইন্ডার্স’ ওয়েব সিরিজ় খ্যাত অভিনেতা কিলিয়ান মার্ফি। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন ম্যাট ডেমন, রবার্ট ডাউনি জুনিয়র, এমিলি ব্লান্ট, ফ্লোরেন্স পিউ, রামি মালেকের মতো তাবড় অভিনেতারা। হলিউডের নামজাদা তারকা ছাড়াও একটি বিশেষ চরিত্রে ‘ওপেনহাইমার’-এ দেখা যাবে নোলানের বড় মেয়ে ফ্লোরাকে। নোলান জানান, পরমাণু বোমা বিস্ফোরণের একটি দৃশ্যে অভিনয় করার জন্য হঠাৎ করেই ফ্লোরাকে প্রস্তাব দিয়েছিলেন তিনি। ফ্লোরাও রাজিও হয়ে গিয়েছিলেন তৎক্ষণাৎ। খবর, ছবিতে ফ্লোরার চরিত্রের সঙ্গে অত্যন্ত গুরুত্বপূর্ণ এক সংযোগ রয়েছে পদার্থবিদ ওপেনহাইমার, তথা কিলিয়ান মার্ফির চরিত্রের। আগামী ২১ জুলাই প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে ‘ওপেনহাইমার’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন