‘টাইটানিক’-এর সুরস্রষ্টা প্রয়াত

সেই অবিশ্বাস্য থিম-মিউজিকের কোনও বিকল্প হতে পারে না— স্বীকার করবেন ‘টাইটানিক’-প্রেমী মাত্রেই। উইল জেনিংসের লেখা সিলিন ডিওনের কণ্ঠে ‘মাই হার্ট উইল গো অন’ কোটি কোটি মানুষের মনে চিরকালের জন্য জায়গা করে নিয়েছিল যাঁর জন্য, সেই অনবদ্য সুরস্রষ্টা জেমস হর্নার আর নেই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ জুন ২০১৫ ০০:০৪
Share:

জেমস হর্নার

সেই অবিশ্বাস্য থিম-মিউজিকের কোনও বিকল্প হতে পারে না— স্বীকার করবেন ‘টাইটানিক’-প্রেমী মাত্রেই। উইল জেনিংসের লেখা সিলিন ডিওনের কণ্ঠে ‘মাই হার্ট উইল গো অন’ কোটি কোটি মানুষের মনে চিরকালের জন্য জায়গা করে নিয়েছিল যাঁর জন্য, সেই অনবদ্য সুরস্রষ্টা জেমস হর্নার আর নেই। সোমবার আমেরিকার সান্তা বারবারা অঞ্চলে এক বিমান দুর্ঘটনায় প্রয়াত হলেন দু’বার অস্কারজয়ী ৬১ বছরের এই প্রতিভাবান কম্পোজার। বিমানটি তিনিই চালাচ্ছিলেন বলে জানা গিয়েছে।

Advertisement

হর্নারের সুরে ঋদ্ধ হয়েছে অনেক হলিউড ব্লকবাস্টার। যার মধ্যে ‘টাইটানিক’ ছাড়াও রয়েছে মেল গিবসন অভিনীত ‘ব্রেভহার্ট’, জেমস ক্যামেরন পরিচালিত ‘অবতার’। তুমুল জনপ্রিয় টিভি সিরিজ ‘স্টার ট্রেক’-এর সুরও তাঁরই করা। দশ বার নমিনেশনপ্রাপ্ত হর্নার ‘ব্রেভহার্ট’ এবং ‘ আ বিউটিফুল মাইন্ড’-এর জন্য বন্দিত হয়েছেন অস্কারে। তাঁর অন্যান্য উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে ‘ফিল্ড অফ ড্রিমস’, ‘অ্যাপোলো ১৩’, ‘হাউজ অফ স্যান্ড অ্যান্ড ফগ’ ইত্যাদি। তবে, দুর্ঘটনায় চলে গেলেও এখনই থেমে যাচ্ছে না তাঁর সুরের যাত্রা। হর্নারের সুর দেওয়া ছবির মধ্যে আপাতত মুক্তির অপেক্ষায় রয়েছে ‘উলফ টোটেম’, ‘দ্য ৩৩’ ইত্যাদি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন