ভাল থেকো, পৃথিবী
Earth Day

পঞ্চাশতম আর্থ ডে-তে পৃথিবীর সুরক্ষায় বার্তা দিলেন বলিউড তারকারা

অতিমারির আঘাতে যখন গোটা পৃথিবী প্রায় স্তব্ধ, তার মধ্যেও ইতিবাচক ছবি এঁকে চলেছে নীল আকাশ, পশুপাখির অবাধ চলাচল, সবুজের সমারোহ। ২২ এপ্রিল, পঞ্চাশতম ‘আর্থ ডে’-তে গাছপালা, পৃথিবীর ছবি ও ভিডিয়ো পোস্ট করলেন মাধুরী দীক্ষিত, সোনাক্ষী সিংহ, ভূমি পেডনেকর, সারা আলি খান, রিচা চড্ডা-সহ আরও অনেক বলিউড তারকা।

Advertisement
শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২০ ০২:৪১
Share:

মাধুরী-ভূমি-সারা-সোনাক্ষী

পৃথিবী সুস্থ থাকলে তবেই সুস্থ থাকবে মানুষ ও পশুপাখি। বিশ্বজুড়ে করোনা আতঙ্কের জেরে বন্ধ কলকারখানা ও যান চলাচল। ফলে গ্রিন হাউস গ্যাসের পরিমাণও কমেছে বায়ুমণ্ডলে। আগের তুলনায় কার্বনও অনেক কম নির্গত হচ্ছে। ফলে হাঁপ ছেড়ে শ্বাস নিচ্ছে পৃথিবী। গঙ্গা-যমুনার ধূসর কালো জল রং বদলাচ্ছে। পালটাচ্ছে আকাশের রং, পৃথিবীর রং। এর মধ্যে ‘আর্থ ডে’ উদ্‌যাপন করলেন তারকারা।

Advertisement

২২ এপ্রিল, পঞ্চাশতম ‘আর্থ ডে’-তে গাছপালা, পৃথিবীর ছবি ও ভিডিয়ো পোস্ট করলেন মাধুরী দীক্ষিত, সোনাক্ষী সিংহ, ভূমি পেডনেকর, সারা আলি খান, রিচা চড্ডা-সহ আরও অনেক বলিউড তারকা। মাধুরী দীক্ষিত প্রকৃতির বুকে সাইকেল চালানোর ভিডিয়ো পোস্ট করেছেন। ক্যাপশনে বিদ্যুৎ ও জল বাঁচানোর আর্জি জানিয়েছেন। গাছ লাগানোর পরামর্শও দিয়েছেন অভিনেত্রী।

অন্য দিকে মরুভূমি থেকে শুরু করে তুষারাবৃত পাহাড়ে ঘুরে বেড়ানোর ছবির কোলাজ পোস্ট করে সারা আলি খান লিখেছেন, প্রত্যেকটা দিনই তাঁর কাছে আর্থ ডে। আবার ‘আর্থ’ ও ‘হার্ট’ শব্দ দু’টি লিখতে একই অ্যালফাবেট লাগে, অর্থাৎ হৃদয়ের সঙ্গে পৃথিবীর যে কী গভীর সম্পর্ক তা ব্যাখ্যা করেছেন সোনাক্ষী সিংহ। সঙ্গে গাছের নীচে তাঁর একটি ছবিও পোস্ট করেছেন নায়িকা।

Advertisement

আরও পড়ুন: নারীবিদ্বেষের অভিযোগ কার্তিকের বিরুদ্ধে

তবে ধাপে ধাপে পৃথিবীকে রক্ষা করার টিপস দিয়েছেন রিচা চড্ডা। তার একটি ভিডিয়ো পোস্ট করেছেন অভিনেত্রী। বিদ্যুতের ব্যবহার কমানো, ব্রাশ করার সময়ে কল বন্ধ করা, রান্নাঘরের আনাজের খোসা সার হিসেবে ব্যবহার করা আর প্লাস্টিকের বদলে স্টিল ফিরিয়ে আনা যায় কী ভাবে ... সে সবই বলেছেন সেই ভিডিয়োয়। বাড়িতে জায়গা থাকলে আনাজপাতির গাছ লাগানোরও পরামর্শ দিয়েছেন রিচা।

অন্য দিকে দিয়া মির্জ়াও খুব সুন্দর বার্তা দিয়েছেন তাঁর অডিয়ো-ভিডিয়োয়। দিয়ার কথায়, ‘আর্থ ডে’ শব্দদ্বয় ‘বার্থ ডে’-র মতো শোনায়। এই দু’টি শব্দই নতুন প্রাণের জন্ম ও তাঁদের লালনপালন করার অর্থবহ। নিজের লেখা কবিতাও দিয়া ভাগ করে নিয়েছেন তাঁর ভক্তদের সঙ্গে।

বাঁচার জন্য মানুষের কত কম জিনিস লাগে, তা এই লকডাউন শিখিয়েছে বলেই মনে করছেন অভিনেতারা। তাঁদের মতে, এই পৃথিবীকে যদি মানুষ বাঁচিয়ে রাখে, তা হলে পৃথিবীও মানবজাতিকে রক্ষা করবে।

আরও পড়ুন: পিতৃহারা হলেন মিঠুন চক্রবর্তী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন