Entertainment News

সিনেমায় নিধেধাজ্ঞা, পাকিস্তানে রমরমিয়ে চলেছে নাটক ‘দঙ্গল’

নিষেধাজ্ঞার তোয়াক্কা না করেই পাকিস্তানে চলছে ‘দঙ্গল’, এক নাটক। হুবহু মিল রেখেই তৈরি হল তার পোস্টারও, আর সেই পোস্টার পড়লও পাকিস্তানেই! শুনতে অবাক লাগছে! আসলে নিষেধাজ্ঞা ছিল সিনেমায়, নাটকে তো নয়!

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০১৭ ১২:০৬
Share:

পাকিস্তানে চলছে নাটক ‘দঙ্গল’। ছবি: সংগৃহীত।

নিষেধাজ্ঞার তোয়াক্কা না করেই পাকিস্তানে চলছে ‘দঙ্গল’, এক নাটক। হুবহু মিল রেখেই তৈরি হল তার পোস্টারও, আর সেই পোস্টার পড়লও পাকিস্তানেই! শুনতে অবাক লাগছে! আসলে নিষেধাজ্ঞা ছিল সিনেমায়, নাটকে তো নয়! লাহৌরের এক নাট্যদল ‘তমাসিল’ গোটা সিনেমাটিকে পাল্টে ফেলেছে একটি নাটকে। সিনেমার আসল গল্পটি কিন্তু রয়েছে অধরা।

Advertisement

ভারতে উরি হামলার পর এ দেশে পাকিস্তানি শিল্পীদের উপর নিষেধাজ্ঞা জারি হয়। অন্য দিকে, পাকিস্তান সেন্সর বোর্ডও বন্ধ করে দেয় সে দেশে বলিউড সিনেমার মুক্তি। এ হেন কোপের শিকারে পড়ে আমির খান অভিনীত ‘দঙ্গল’-ও। মহাবীর সিংহ ফোগত’র কুস্তির মারপ্যাঁচ থেকে বঞ্চিতই থাকতে হয় কাঁটা-তাঁরের ওপারে থাকা সিনেপ্রেমীদের।

আরও পড়ুন

Advertisement

‘থাগস অফ হিন্দুস্তান’-এ নতুন লুকে আমির খান

পাকিস্তানি ‘দঙ্গল’-এ সিনেমার মহাবীর সিংহ ফোগতের চরিত্রে অভিনয় করছেন মঞ্চাভিনেতা নাসিম ভিকি। ফোগতের স্ত্রীয়ের ভূমিকায় অভিনয় করেছেন সোবিয়া খান। চার মেয়ের ভূমিকায় অভিনয় করেছেন সিদরা নুর, মেহেক নুর, নিশা ভাট্টি ও নিগার চৌধরী। তিনটি আলাদা সেট’-এ অভিনীত হচ্ছে ‘দঙ্গল’। নাটকের প্রযোজক সিকান্দর ভট্ট বলেন, ‘‘আধুনিকত্বের ছোঁয়া রাখতেই এই প্রথম বার একই নাটকের জন্যে তিনটি আলাদা সেট তৈরি হয়েছে।’’ তিনি আরও বলেন, ‘‘যদিও ‘দঙ্গল’ সিনেমাটিতে নাচ-গান ও বিনোদন সবই রয়েছে তবে থিম এটাই ছিল যে যত ক্ষণ তুমি নিজের মনোবল হারাচ্ছ না, কেউ তোমায় হারাতে পারবে না। এই নাটকও সে কথায় শোনায়। এবং একই সঙ্গে দেশের মানুষের জন্য ভালবাসার কথাও জানায়।”

নাটকের পোস্টার। ছবি: সংগৃহীত।


নাটকের রিহার্সালে ঠিক সিনেমার মতই অনুশীলনে আহত হয়েছেন মঞ্চাভিনেত্রীরাও। তবে থেমে থাকেনি রিহার্সাল। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারটিতে নাট্যকার ও অভিনেতা নাসিম ভিকি বলেন, ‘‘আমার মনপ্রাণ দিয়ে এ নাটক করেছি। দর্শক ‘দঙ্গল’কে পছন্দ করছেন। আশা করি, এই নাটকটি সিনেমাটির মতোই সাফল্য পাবে।’’ নাটকটি যে সাফল্যের মুখ দেখছে তা একের পর এক হাউসফুল শো আর টিকিটের লাইনে উপচে পড়া ভিড় দেখেই বোঝা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন