Deepika Padukone

প্লাস্টিকে ‘না’ দীপিকা-রণবীরের, অভিনব পদক্ষেপকে বাহবা পরিবেশবিদদের

বেঙ্গালুরুর রিসেপশন পার্টিতে দীপ-বীরের পরিবার ও বন্ধুদের অভ্যর্থনার জন্য কোনও রকম প্লাস্টিকের ব্যবহার করা হয়নি। বস্তুত পুরো অভ্যর্থনা স্থলটিকেই প্লাস্টিক মুক্ত অঞ্চল ঘোষণা করা হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৮ ১৪:১০
Share:

দীপিকা-রণবীরের বিয়ের রিসেপশন পার্টি ছিল 'প্লাস্টিক মুক্ত'

তাঁদের বিয়ের রিসেপশনে প্লাস্টিকের ব্যবহার ছিল নিষিদ্ধ। এরকমই অভিনব পদক্ষেপ করে সদ্য বিবাহিত দীপিকা পাড়ুকোনরণবীর সিংহ আবার দেখালেন যে সত্যিই তাঁরা কতটা আলাদা।

Advertisement

গত কয়েক দিন ধরেই নেটিজেনরা মেতে আছে দীপিকা পাড়ুকোন ও রণবীর সিংহের বহু চর্চিত বিয়ে নিয়ে। দীপ-বীরের সাজ-পোশাক থেকে বিয়ের নানা মুহূর্তের ছবি ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়। সুদূর ইতালিতে গত ১৪ নভেম্বর কোঙ্কণি মতে ও ১৫ নভেম্বর সিন্ধি রীতিতে বিয়ে হয় তাঁদের। এর পর দেশে ফিরে গত ২১ নভেম্বর বেঙ্গালুরুতে ছিল দীপিকা-রনবীরের রিসেপশন পার্টি।

কিন্তু বেঙ্গালুরুর এই রিসেপশন পার্টিতে দীপ-বীরের পরিবার ও বন্ধুদের অভ্যর্থনার জন্য কোনও রকম প্লাস্টিকের ব্যবহার করা হয়নি। বস্তুত পুরো অভ্যর্থনা স্থলটিকেই প্লাস্টিক মুক্ত অঞ্চল ঘোষণা করা হয়েছিল। এমনকি, খাবারও পরিবেশন হয়েছে আখের তন্তু থেকে বিশেষ উপায়ে তৈরি পরিবেশ বান্ধব সরঞ্জামে।

Advertisement

পরিবেশ বান্ধব সরঞ্জাম গুলির সরবরাহকারী সংস্থা ‘চাক’-এর তরফেও ধন্যবাদ দেওয়া হয়েছে দীপ-বীরকে

আরও পড়ুন: আগামী সপ্তাহে বিয়ে, দেখে নিন প্রিয়ঙ্কার বিয়ের অতিথি তালিকা

এই আখের তন্তু থেকে তৈরি সরঞ্জাম গুলি ৬০ থেকে ৯০ দিনের মধ্যে বিনষ্ট হয়ে যায় যেখানে প্লাস্টিক বিনষ্ট হতে সময় নেয় কম করে প্রায় ৫০০ বছর।

আখের তন্তু থেকে তৈরি এই পরিবেশ বান্ধব সরঞ্জাম গুলি সরবরাহের দায়িত্বে ছিল ‘চাক’ বলে উত্তরপ্রদেশের একটি সংস্থা। দীপ-বীরের রিসেপশন পার্টিতে পরিবেশ বান্ধব প্রায় ৭৫,০০০ সরঞ্জাম তারা সরবরাহ করেছে বলে দাবি এই সংস্থার। এই সংস্থার ভাইস চেয়ারম্যান বেদ কৃষ্ণর মতে দীপিকা-রনবীরের এই পদক্ষেপ প্লাস্টিকের ব্যবহার কমাতে এবং পরিবেশবান্ধব জিনিসপত্র ব্যবহার করতে অনেককে অনুপ্রাণিত করবে। দীপিকা-রনবীরের এই পদক্ষেপ বাহবা কুড়িয়েছে পরিবেশবিদদেরও।

আরও পড়ুন: প্রথম বিবাহবার্ষিকী, কী ভাবে সেলিব্রেট করলেন গৌরব-ঋদ্ধিমা?

এখন এটাই দেখার যে পরিবেশ বাঁচাতে দীপিকা-রণবীরের এই অভিনব পদক্ষেপের কোনও প্রভাব তাঁদের লক্ষ লক্ষ ভক্তদের উপর পড়ে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন