Dimple Kapadia-Nana Patekar

নানা পটেকর কতটা ‘জঘন্য’ মানুষ, কাছ থেকে দেখেছেন ডিম্পল! ফাঁস করেন কোন অন্ধকার দিক?

১৯৯১ সালে ‘প্রহর: দ্য ফাইনাল অ্যাটাক’ ছবিতে প্রথম বার জুটি বেঁধেছিলেন ডিম্পল এবং নানা। জনপ্রিয় হয় ছবিটি। তার পরই ‘অঙ্গার’, ‘ক্রান্তিবীর’-এর মতো ছবিতে একসঙ্গে কাজ করেন তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৪:৫৬
Share:

নানা পটেকর (বাঁ দিকে)। ডিম্পল কপাডিয়া (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

অনেকগুলি ছবিতে জনপ্রিয় জুটি হওয়ার পরও নায়ক-নায়িকার ব্যক্তিগত রসায়নে সমস্যা থেকে যায়। পর্দায় যেটুকু দেখা যায়, তার বাইরেও যে একাধিক ‘সত্যি’ থাকে, মনে করিয়ে দিলেন ডিম্পল কপাডিয়া। সহ-অভিনেতা নানা পটেকরকে তিনি যে ভাবে চিনতেন, তেমনটা খুব কম মানুষে চেনেন। বাইরে তো সব ভাল, নানাকে কাছ থেকে কী ভাবে দেখেছেন ডিম্পল?

Advertisement

১৯৯১ সালে ‘প্রহর: দ্য ফাইনাল অ্যাটাক’ ছবিতে প্রথম বার জুটি বেঁধেছিলেন ডিম্পল এবং নানা। জনপ্রিয় হয়েছিল ছবিটি। তার পর পরই ‘অঙ্গার’, ‘ক্রান্তিবীর’-এর মতো ছবিতে একসঙ্গে কাজ করেন তাঁরা। ২০১০ সালে আবার ‘তুম মিলো তো সহি’ ছবিতে ফের জুটি বাঁধেন ডিম্পল-নানা। ছবিতে সুনীল শেট্টিও ছিলেন। ‘তুম মিলো তো সহি’ ছবির প্রচারে ডিম্পলের কাছে জানতে চাওয়া হয়েছিল ভবিষ্যতে নানার সঙ্গে আবার কাজ করতে আগ্রহী কি না তিনি। অভিনেত্রী বলেছিলেন, “আমার ওকে জঘন্য লাগে!” কেন সহ-অভিনেতা সম্পর্কে এমন মন্তব্য করেছিলেন ডিম্পল?

ডিম্পলের কথায়, “নানার মধ্যেও ভাল বা মন্দ দু’দিকই তো রয়েছে। অভিনয়ের কথা যদি বলি, ওর কোনও তুলনাই হয় না। ও অসম্ভব প্রতিভাধর। সে দিক থেকে ওর একশোটা খুনও মাফ করে দেওয়া যায়। আমিও ওর হাতে মরতে চাইব। কিন্তু যদি মানুষ হিসাবে ওর কথা বলতে হয়, আমি খুব বেশি ভাল কিছু বলতে পারব না। ভয়াবহ কিছু দিক দেখেছি আমি ওর। অন্ধকার দিক যাকে বলে।”

Advertisement

ডিম্পল যদিও বলেন, “আমার সঙ্গে ওর সম্পর্ক ভাল। আমার প্রতি খুবই সহৃদয় ব্যবহার করে, আমার ভাল বন্ধুও।” ডিম্পলের মতে, “প্রত্যেকেরই অন্ধকার দিক থাকে। আমরা সুন্দর ভাবে কৌশল করে সেগুলো আড়ালে রাখি।”

১৯৭৩ সালে রাজেশ খন্নাকে বিয়ে করার বছরেই রাজ কপূরের পরিচালনায় ডিম্পল অভিনীত ‘ববি’ মুক্তি পায়। এর পর বিরতি নেন ডিম্পল। আবার অভিনয়ে ফেরেন রমেশ সিপ্পি পরিচালিত ‘সাগর’ ছবিতে। তাঁর সহ-অভিনেতা ছিলেন ঋষি কপূর এবং কমল হাসন। এর পর আরও বহু ছবিতে অভিনয় করেছেন তিনি। নায়িকার চরিত্র থেকে ধীরে ধীরে চরিত্রাভিনয়ের দিকে ঝোঁকেন তিনি। সোমনাথ সেনের ‘লীলা’(২০০২) ফারহান আখতারের ‘দিল চ্যাহতা হ্যায়’(২০০১)-তে তাঁকে ভিন্নধর্মী চরিত্রে দেখা গিয়েছে। ফারহান জানিয়েছিলেন, ডিম্পল অভিনয় না করলে তিনি ছবিটি করতেনই না, কারণ তারা চরিত্রটি তাঁকে ভেবেই লেখা হয়েছিল।

সম্প্রতি ‘টু ঝুঠি ম্যায় মক্কর’ এবং শাহরুখ খান অভিনীত ‘পাঠান’-এও দেখা গিয়েছে বর্ষীয়সী অভিনেত্রীকে। ৮ জুন ৬৬ বছরে পা রাখলেন ডিম্পল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন