Shah Rukh Khan

মা অসুস্থ, তবুও শুটিং ফ্লোরে হাজির শাহরুখ, স্মৃতিচারণ করলেন ছবির পরিচালক

শাহরুখ খানের কেরিয়ারের সূচনালগ্নের ছবি ‘মায়া মেমসাব’। সম্প্রতি এই ছবিতে শুটিংয়ের নেপথ্য গল্প শোনালেন ছবির পরিচালক কেতন মেহতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ২১:৪৩
Share:

শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

নব্বইয়ের দশকে বড় পর্দায় পা রাখেন শাহরুখ খান। ১৯৯২ সালে বাদশার চারটি ছবি বক্স অফিসে মুক্তি পায়। পরের বছর মুক্তি পেয়েছিল সেই সময়ের ইন্ডাস্ট্রির চর্চিত ছবি ‘মায়া মেমসাব’। চর্চিত, কারণ ছবিতে অভিনেত্রী দীপা সাহির সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় করেন শাহরুখ। পরে সেই দৃশ্য ছবি থেকে বাদ গেলেও এখনও এই ছবি নিয়ে আলোচনা হয়। সম্প্রতি সে ছবির মুক্তির ৩০ বছর পূর্ণ হল। পরিচালক কেতন মেহতা এই ছবি ঘিরে একটি সাক্ষাৎকারে তাঁর স্মৃতিচারণ করেছেন। ছবির শুটিং হয়েছিল বেশ কয়েক বছর আগে। তখনও শাহরুখ নায়ক হিসেবে ইন্ডাস্ট্রিতে ততটা পরিচিতি পাননি। তখন তাঁকে সকলে ‘সার্কাস’-এর অভিনেতা হিসেবেই চিনতেন। মূলত নতুন মুখের সন্ধানে ছিলেন পরিচালক। শাহরুখের এনার্জি দেখেই তাঁকে ছবিতে নির্বাচন করেছিলেন কেতন।

Advertisement

সিমলায় ছবির আউটডোর শুটিংয়ের অভিজ্ঞতা। সেই সময়ের অভিজ্ঞতা ভাগ করে নিয়ে কেতন বলেন, ‘‘শাহরুখ এবং দীপার মারপিটের দৃশ্য আমরা সিমলাতেই শুট করেছিলাম।’’ তখনও শাহরুখের মা জীবিত। কিন্তু তিনি তখন রোগশয্যায় ছিলেন। সিমলায় ইউনিট পৌঁছে গেলেও শাহরুখ কিছুটা দেরিতে যোগ দেন। কেতন বলেন, ‘‘শুটিং যাতে পিছিয়ে না যায়, তাই মায়ের অসুস্থতা সত্ত্বেও শাহরুখ সিমলায় শুটিংয়ে যোগ দেন। আমি ওঁর কাছে কৃতজ্ঞ।’’

এ দিকে মঙ্গলবার খবর ছড়ায় লস অ্যাঞ্জেলসে শুটিং করতে গিয়ে চোট পেয়েছেন শাহরুখ। নাকে আঘাত পেয়েছেন অভিনেতা। করাতে হয়েছে অস্ত্রোপচার। যদিও এই ঘটনার ২৪ ঘণ্টা পার করার আগেই ভোরবেলা মুম্বই বিমানবন্দরে দর্শন দিলেন অভিনেতা। তাই কেউ কেউ আবার অভিনেতার অস্ত্রোপচারের খবরের সত্যতা নিয়ে উষ্মাপ্রকাশ করেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন