Ranjan Ghosh

রঞ্জনের ‘মহিষাসুরমর্দিনী’র মুকুটে নতুন পালক, নানা বিশ্ববিদ্যালয়ে প্রদর্শিত হচ্ছে এই ছবি

প্রথম কোনও নাট্যোৎসবে সিনেমা দেখানো হয় রঞ্জন ঘোষের ছবি ‘মহিষাসুরমর্দিনী’। এ বার বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও দেখানো হচ্ছে এই ছবি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২৪
Share:

বিশ্ববিদ্যালয়ে ছবি প্রদর্শিত হওয়ার পর রঞ্জন ঘোষ। ছবি: সংগৃহীত।

ঠিক এক বছর আগের কথা। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এসেছিল সুখবর। হ্যাবিট্যাট ওয়ার্ল্ডের উদ্যোগে আয়োজিত আইএইচসি থিয়েটার ফেস্টিভ্যালে জায়গা করে নিয়েছিল পরিচালক রঞ্জন ঘোষের ছবি ‘মহিষাসুরমর্দিনী’। যে ছবিতে অভিনয় করেছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত, পরমব্রত চট্টোপাধ্যায়-সহ আরও অনেকে।

Advertisement

বিদেশি চলচ্চিত্র উৎসবে ছবির প্রদর্শনী একরকম ব্যাপার। সে সম্পর্কে অবগত কমবেশি সকলেই। কিন্তু থিয়েটার ফেস্টিভ্যালে ছবির প্রদর্শনী? সেই থিয়েটার ফেস্টিভ্যালে গিয়ে পরিচালক রঞ্জনের সঙ্গে ঘটল এক অন্যরকম ঘটনা। সেখানেই ছবিটি দেখতে গিয়েছিলেন অভিনেত্রী স্বরা ভাস্করের মা ইরা ভাস্কর। তিনি জেএনইউ-এ ফিল্ম স্টাডিজ় পড়ান। ঋতুপর্ণা এবং পরমব্রতর এই ছবিটি দেখে মুগ্ধ অধ্যাপিকা। তিনি প্রস্তাব দেন ‘জেএনইউ’-এ ছবি প্রদর্শনীর। এই ভাবেই চলচ্চিত্র উৎসব ছেড়ে রঞ্জনের এই ছবি জায়গা করে নিয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। যেখানে প্রদর্শিত হচ্ছে এই ছবি।

এ প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনকে পরিচালক বলেছেন, “নাটকের সঙ্গে ছবির এই মিশেল সত্যিই তো অন্য রকম। সাধারণত বিভিন্ন চলচ্চিত্র উৎসবে ছবি প্রদর্শনীর চল দেখেছেন মানুষ। তবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছবির প্রদর্শনী সেটাও অন্যরকম। বিভিন্ন ভাষাভাষির ছাত্র-ছাত্রীরা দেখে প্রশংসাও করেছে।” মুম্বই, পণ্ডিচেরি-সহ বিভিন্ন জায়গার বিশ্ববিদ্যালয়ে প্রশংসিত হয়েছে ‘মহিষাসুরমর্দিনী’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন